Header Ads

2004 সালের সুনামী থেকে উপকূলীয় এলাকায় নজরদারিতে 40 বছর ধরে অসাধারণ কাজ করেছে আইএনএস সন্ধায়াক। আজ সম্মানের সঙ্গে বিদায় জানাল ভারতীয় নৌবাহিনী।

আইএনএস সন্ধায়াক ভারতীয় নৌবাহিনীর প্রাচীনতম হাইড্রোগ্রাফিক জরিপ ভেসেল, শুক্রবার 4 জুন শুক্রবার ৪০ গৌরবময় বছর জাতির সেবা করার পরে বিশাখাপত্তনমের নেভাল ডকইয়ার্ডে সেটিকে বাতিল করা হল। একটি বর্ণাঢ্য  অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে প্রধান অতিথি ভিএসএম ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ইস্টার্ন নেভাল কমান্ড, উপ-অ্যাডএম আজেন্দ্র বাহাদুর সিংহ উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে ভাইস অ্যাডম বিনয় বাধওয়ার, এভিএসএম, এনএম চিফ হাইড্রোগ্রাফার টু গভর্নমেন্ট উপস্থিত ছিলেন। 
ভারতীয় নৌবাহিনীতে  ৪০ বছরের  চাকরির সময় আইএনএস সন্ধায়ক ভারতের উপদ্বীপ, আন্দামান সাগরের পশ্চিমা ও পূর্ব উপকূলগুলিতে 200 টিরও বেশি বড় জলবিদ্যুৎ সমীক্ষা করেছিলেন এবং শ্রীলঙ্কা, মায়ানমার এবং বাংলাদেশ সহ প্রতিবেশী দেশগুলিতে সমীক্ষা করেছিলেন। এই জাহাজটি শ্রীলঙ্কায় 1987 সালে ওপ_পাওয়ান_, 2004 সালে সুনামির পরের মানবিক সহায়তার জন্য ওপ _ রেনবো_ এবং 2019 সালে ইন্দো-মার্কিন এইচএডিআর অনুশীলন _ টাইগার-ট্রায়াম্ফের মতো গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপে অংশ নিয়েছিল।

No comments

Powered by Blogger.