Header Ads

গয়ায় মাওবাদী হামলায় বীরত্বের সঙ্গে লড়াই করার জন্য বীরের সম্মান পান দিলীপ মলিক।

2019 সালে গয়ায় মাওবাদী হামলায় বীরত্বের সঙ্গে লড়াই করেন হুগলির বাসিন্দা দিলীপ মলিক।সেদিন এক মাওবাদী কে মেরে কয়েক শ লোকের জীবন বাঁচিয়ে ছিলেন সিআরপিএফের উপ কামান্ডেন্ট দিলীপ মলিক। 19শে মার্চ সিআরপিএফ তথা কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর 82তম বার্ষিকী অনুষ্ঠানে দিল্লিতে বীরত্বের মেডেলে সম্মানিত করা হয় তাঁকে। রাষ্ট্রপতির প্রশংসাপত্র দেওয়া হয় দিলীপ মলিককে। 
দিল্লিতে আধা সামরিক বাহিনীর ডিজি কুলডিপ সিং বলেছেন, নকশালবাদের মোকাবেলায় সিআরপিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কুলডিপ সিং আরো বলেন, বর্তমানে  উত্তর-পূর্বের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে। সিআরপিএফ বৈষ্ণো দেবী, রাম জন্মভূমি এবং অমরনাথের মতো তীর্থস্থানগুলির সুরক্ষার জন্যও দক্ষতার সঙ্গে কাজ করছে। আসন্ন আট-পর্বের বিধানসভা নির্বাচনের জন্য কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (সিএপিএফ) প্রায় 725 টি সংস্থা পশ্চিমবঙ্গে মোতায়েন করা হবে।
দেশের প্রায় 2200 এরও বেশি শহীদকে শ্রদ্ধা জানানো হয় 82তম বার্ষিকী অনুষ্ঠানে  যারা দেশের গর্বের জন্য প্রাণ দিয়েছেন।মধ্যপ্রদেশের নিমুচ শহরে ব্রিটিশদের অধীনে ক্রাউন রিপ্রেজেন্টেটিভ পুলিশ (সিআরপি) হিসাবে এই বাহিনীর প্রথম ব্যাটালিয়নটি 19 জুলাই, 1939 সালে তৈরি করা হয়েছিল। সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স ( সিআরপিএফ ) ভারতের বৃহত্তম মধ্য আর্মড পুলিশ ফোর্স । এটি ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক (এমএইচএ) এর অধীনে কাজ করে । আইনশৃঙ্খলা রক্ষা ও বিদ্রোহ মোকাবেলায় পুলিশ কার্যক্রমের ক্ষেত্রে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সহায়তা করার ক্ষেত্রে সিআরপিএফের প্রাথমিক ভূমিকা রয়েছে ।
ভারতীয় স্বাধীনতার পরে 1989 সালের 28 ডিসেম্বর এটি সিআরপিএফ আইন কার্যকর করার জন্য কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীতে পরিণত হয়।

No comments

Powered by Blogger.