Header Ads

পশ্চিমবঙ্গের কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ভারতীয় বায়ুসেনা ও মার্কিন বায়ুসেনার যৌথ বিমান অনুশীলন শুরু হতে চলেছে আগামী 10ই এপ্রিল থেকে।

পশ্চিমবঙ্গের কলাইকুন্ডা বিমানঘাঁটিতে ভারতীয় বায়ুসেনা ও মার্কিন বায়ুসেনার যৌথ বিমান অনুশীলন শুরু হতে চলেছে আগামী 10ই এপ্রিল থেকে। এই মহড়াটি 10 ​​এপ্রিল থেকে 21 এপ্রিল পর্যন্ত পরিচালিত হবে। এটি দুই বাহিনীর মধ্যে অপারেশনাল সক্ষমতা এবং আন্তঃকার্যক্ষমতাকে আরও উন্নত করবে। জাপান এই অনুশীলনে একটি পর্যবেক্ষক হিসাবে উল্লেখযোগ্যভাবে কাজ করবে। এটি কালাইকুন্ডা, পানাগড়, আগ্রা এবং হিন্দনের মতো একাধিক বিমানঘাঁটি থেকে পরিচালিত "এয়ার কমব্যাট এবং গতিশীলতার উপাদান" প্রত্যক্ষ করবে।

ভারতীয় বিমান বাহিনী ফ্রেঞ্চ-অরিজিন রাফেল যুদ্ধবিমান, রাশিয়ান সুখোই-সু 30MKI এবং দেশীয় TEJAS ফাইটার জেটগুলির পাশাপাশি AEW&C (এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম), C17 Globemaster III স্ট্র্যাটেজিক এয়ারলিফট এয়ারক্রাফ্ট এবং IL-78 মিড-এয়ার ফিল্ডিং করবে। মহড়ার জন্য জ্বালানী. মার্কিন যুক্তরাষ্ট্র তাদের F15 স্ট্রাইক ঈগল জেট মোতায়েন করবে।
ছবি : দি ইকোনমিক টাইমস

এক্সারসাইজ কোপ ইন্ডিয়া সম্পর্কে:

  • এটি ভারতীয় বিমান বাহিনী (IAF) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী (USAF) এর মধ্যে একটি দ্বিপাক্ষিক যৌথ মহড়া ।
  • কোপ ইন্ডিয়া 2004 সালে ফাইটার ট্রেনিং ব্যায়াম হিসাবে শুরু হয়েছিল।
  • ফাইটার-প্রশিক্ষণ ব্যায়াম ছাড়াও বিষয়বস্তু বিশেষজ্ঞদের আদান-প্রদান , এয়ার মোবিলিটি ট্রেনিং, এয়ারড্রপ ট্রেনিং এবং লার্জ-ফোর্স এক্সারসাইজ অন্তর্ভুক্ত করার জন্য অনুশীলনটি বিকশিত হয়েছে ।
  • মহড়া দুটি বিমান বাহিনীর মধ্যে অপারেশনাল সক্ষমতা এবং আন্তঃকার্যক্ষমতাকে আরও বাড়িয়ে তুলবে।
  • অনুশীলনের শেষ সংস্করণ 2019 সালে অনুষ্ঠিত হয়েছিল ।

No comments

Powered by Blogger.