Header Ads

আসাম, মনিপুর ও পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হবে এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট 131 ডুরান্ড কাপ।

এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট এবং বিশ্বের তৃতীয় প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট ডুরান্ড কাপ মঙ্গলবার সল্টলেক স্টেডিয়ামে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়। এটি 131তম ডুরান্ড কাপ ফুটবল টুর্নামেন্ট। পশ্চিমবঙ্গ রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) লেফটেন্যান্ট জেনারেল আরপি কলিতা, ইস্টার্ন কমান্ডের চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল কে কে রেপসওয়াল এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন এইদিন।


প্রতিযোগিতায় 20টি দল অংশগ্রহণ করবে (11টি আইএসএল দল, পাঁচটি আই-লিগ দল এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর চারটি দল)। কিছু আইএসএল দল এই টুর্নামেন্টের জন্য তাদের বি দল পাঠাতে পারে। 


ডুরান্ড কাপ 2022 তিনটি রাজ্যের পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সল্টলেক স্টেডিয়াম, নৈহাটি স্টেডিয়াম, কিশোর ভারতী স্টেডিয়াম (পশ্চিমবঙ্গ), খুমান লাম্পাক স্টেডিয়াম (ইম্ফল, মণিপুর) এবং ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়াম (গুয়াহাটি, আসাম) নির্ধারিত স্থান।

১৮৮৮ সালে দাগশাই হিমাচল প্রদেশে এই মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার পর ট্রফির নাম রাখা হয় ভারতের পররাষ্ট্র সচিব মর্টিমার ডুরান্ডের নামে।


আর্মি কাপ হিসেবে শুরু হওয়া এই টুর্নামেন্টটি প্রথমে ব্রিটিশ সৈন্যদের মধ্যে স্বাস্থ্য ও ফিটনেস বজায় রাখার একটি সচেতন উপায় ছিল কিন্তু পরে বেসামরিক লোকদের জন্য উন্মুক্ত করা হয় এবং বর্তমানে এটি অন্যতম প্রধান ক্রীড়া ইভেন্ট।


১৮৮৮ সালে রয়্যালস্কাউটস ফুসিলিয়ার্স ডুরান্ড কাপের উদ্বোধনী সংস্করণ জিতেছিল। মোহামেডান স্পোর্টিং ক্লাব প্রথম ভারতীয় ক্লাব ছিল যারা ১৯৪০ সালে কাপ জিতেছিল যখন টুর্নামেন্ট দিল্লিতে স্থানান্তরিত হয়েছিল। মোহনবাগান এবং ইস্টবেঙ্গল হল ডুরান্ড কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল, যেটি একেকটি ষোলবার জিতেছে।


বিজয়ী দলকে তিনটি ট্রফি প্রদান করা হয় অর্থাৎ প্রেসিডেনস কাপ (প্রথমে ড। রাজেন্দ্র প্রসাদ উপস্থাপন করেন, ডুরান্ড কাপ (আসল চ্যালেঞ্জ পুরস্কার, যা একটি রোলিং ট্রফি) এবং শিমলা ট্রফি (প্রথম শিমলার নাগরিকরা 1903 সালে এবং 1965 সাল থেকে উপস্থাপন করে। , একটি ঘূর্ণায়মান ট্রফি)।

131তম ডুরান্ড কাপ ইন্ডিয়ান অয়েল দ্বারা স্পনসর করা হয়েছে। বিজয়ীদের জন্য পুরস্কারের অর্থ  60 লক্ষ এবং রানার্স আপের জন্য  40 লক্ষ টাকা ধার্য করা হয়েছে। লেফটেন্যান্ট জেনারেল কে কে রেপসওয়াল, এসএম, ভিএসএম, চিফ অফ স্টাফ, ইস্টার্ন কমান্ড এবং চেয়ারম্যান ডুরান্ড অর্গানাইজিং কমিটি বলেছেন গত বছর প্রথম এবং দ্বিতীয় দলের জন্য এটি ছিল  40 লাখ এবং ₹ 20 লাখ টাকা পুরস্কার।

No comments

Powered by Blogger.