Header Ads

2021সালের বাজেটে নির্মলা সীতারমণ প্রতিরক্ষা মন্ত্রকের জন্য 4.78 লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছেন।

পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর চীনের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যে কেন্দ্রীয় সরকার সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণের জন্য প্রতিরক্ষা বাজেটের  4.78  লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কারণ বর্তমানে সশস্ত্র বাহিনীর মূলধন ব্যয় বেড়েছে প্রায় 19 শতাংশ। অর্থমন্ত্রী 
নির্মলা সীতারমনের উপস্থাপিত কেন্দ্রীয় বাজেটে2021(budget 2021)-এ কেন্দ্র বলেছে যে নতুন অস্ত্র কেনার জন্য প্রতিরক্ষা মন্ত্রকে 1.35 লক্ষ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং পেনশন পরিশোধের জন্য 1.15 লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পেনশনের আওতা বাদে মোট রাজস্ব ব্যয় যার মধ্যে বেতন প্রদান ও প্রতিষ্ঠানের রক্ষণাবেক্ষণের জন্য ব্যয় অন্তর্ভুক্ত রয়েছে, যার ব্যয় হয়েছে 2.12 লক্ষ কোটি টাকা।
প্রতিরক্ষা বাজেট তিনটি উপাদান সমন্বয়ে গঠিত - রাজস্ব, পেনশন এবং মূলধন উপাদান। 2020-21এ বাজেটের বরাদ্দ (মূলধনের জন্য) ছিল 1,13,734 কোটি টাকা। এটি বেড়েছে 1,35,060 কোটি টাকা।
অর্থ মন্ত্রকের সিদ্ধান্তের প্রশংসা করে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সিথারমনকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি 100 টি নতুন সৈনিক বিদ্যালয় খোলার জন্য সীতারামনের বাজেটের প্রস্তাব নিয়েও আনন্দ প্রকাশ করেছেন।
"জনগণ এই ধরণের বাজেট আশা করেনি কারণ একরকমভাবে আগে সরকার ৫ টি মিনি-বাজেট উপস্থাপন করেছিল। বেশ কয়েকটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল, যার মধ্যে আত্মনির্ভর ভারতের একটি অংশ। এটি একটি দুর্দান্ত বাজেট। ততই বেশি প্রশংসিত, যত কম, "রাজনাথ বলেছিলেন, যেমন এএনআই জানিয়েছে।
এদিকে, সামরিক বিশেষজ্ঞরা অর্থনীতির উপর করোনাভাইরাস-মহাসড়কজনিত মহামারীর বিরূপ প্রভাব বিবেচনা করে সামগ্রিক বরাদ্দ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তবে তারা বলেছে যে ক্রমবর্ধমান বাহ্যিক হুমকির মোকাবেলায় ভারতকে ধীরে ধীরে প্রতিরক্ষা ব্যয় বাড়াতে হবে।
সংবাদ সংস্থা পিটিআই-এর খবরে বলা হয়েছে, মনোহর পরিকর ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিসের মনোহর পরিকর ইনস্টিটিউটের ডাঃ লক্ষ্মণ বেহেরা বলেছেন, "করোনাভাইরাস মহামারীটির প্রভাব বিবেচনায় অর্থনীতির অবস্থা বিবেচনা করে সশস্ত্র বাহিনীকে মোট বরাদ্দ দিয়ে আমি সন্তুষ্ট।" 

No comments

Powered by Blogger.