Header Ads

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী আজ তার 45 তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করছে।

ইন্ডিয়ান কোস্ট গার্ড (আইসিজি) অক্লান্ত পরিশ্রমের মধ্য দিয়ে নিজেকে একটি নির্ভরযোগ্য শক্তি হিসাবে প্রতিষ্ঠিত করেছে যা উপকূলরেখার সুরক্ষা এবং  উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষার উপর জোর দেয় যেকোনো পরিস্থিতিতে। 45তম প্রতিষ্ঠা  দিবসে ভারতীয় উপকূলরক্ষীর ডিরেক্টর জেনারেল কে নাটারাজন বলেছেন  নিরাপদ, সুরক্ষিত এবং পরিষ্কার সমুদ্র সুনিশ্চিত করার জন্য উপকূলরক্ষী বাহিনী সদা তৎপর।

বিশ্বের চতুর্থ বৃহত্তম কোস্টগার্ড হিসাবে ভারতীয় উপকূল রক্ষীরা ভারতের মেরিটাইম জোনগুলির মধ্যে ভারতীয় সৈকতকে সুরক্ষা এবং আইন প্রয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।  10,000 জীবন রক্ষা করেছে উপকূলরক্ষী বাহিনী। কারণ তাদের মূল মন্ত্র হল রক্ষা করা। 

কোভিড -19 মহামারী দ্বারা বিধিনিষেধ আরোপ করা সত্ত্বেও ভারতীয় কোস্টগার্ড দৈনিক প্রায় 50 টি জাহাজ এবং 12 বিমান মোতায়েন করে এক্সক্লুসিভ অর্থনৈতিক অঞ্চলে সর্বক্ষণ  নজরদারি বজায় রেখেছে। ভারতীয় ইইজেড অপারেটিং সঙ্গে আরো 10 বিদেশী মাছ ধরার নৌকা এবং প্রায়  1,500 কোটি নিষিদ্ধ মূল্য বাজেয়াপ্ত করেছে।  বিগত  ১১ টি ঘূর্ণিঝড়ের সময় প্রায় ৪০,০০০ জেলে 6,০০০ টিরও বেশি ফিশিং নৌকো নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছিল। এভাবে সমুদ্রের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি রক্ষা করে ছিল উপকূলরক্ষী বাহিনী। আইসিজি আন্তঃদেশীয় সামুদ্রিক অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং ভারতীয় মহাসাগরীয় অঞ্চলে তার দায়িত্বের ক্ষেত্রে সামুদ্রিক সুরক্ষা বাড়ানোর জন্য লিটারাল দেশগুলির সঙ্গে ও সহযোগিতা করছে।
সামুদ্রিক ও সিভিল এভিয়েশন অনুসন্ধান ও উদ্ধার ব্যবস্থাকে সুসংহত করার জন্য, আইসিজি জাতীয় সামুদ্রিক অনুসন্ধান ও উদ্ধার বোর্ড সভা পরিচালনা করে এবং এসআর এক্সারসাইজ -২০২০ (এসএআরএক্স -২০২০) এর সঙ্গে গণ-উদ্ধার অভিযান পরিচালনার বিদ্যমান প্রক্রিয়াটি বৈধ করার জন্য অনুসরণ করে। উপকূলীয় সুরক্ষা এবং গোয়েন্দা সংযোগের জন্য, স্টেকহোল্ডারদের মধ্যে গোয়েন্দা ভাগের কার্যকারিতা বাড়াতে একটি প্রথম সেমিনার অনুষ্ঠিত হয়েছিল। একটি শক্তিশালী উপকূলীয় সুরক্ষা ব্যবস্থা স্থাপনের জন্য এই পরিষেবাটি কেন্দ্রীয় ও রাজ্য সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে। 
ভারতের রাষ্ট্রপতি, সহ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং পশ্চিমবঙ্গ ও ওড়িশার গভর্নররা ভারতীয় উপকূলরক্ষী বাহিনীকে জাতির জন্য ৪৪ টি গৌরবময় বৎসরের সেবার প্রতিযোগিতায় অভিনন্দন জানিয়েছেন এবং এই সেবা নিশ্চিত করার ক্ষেত্রে যে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তার প্রশংসা করেছেন মেরিটাইম অঞ্চলগুলিতে। 
 #indianarmforce #IndianNavy #fortwilliam #IndianCoastGuard #insnetajisubhas #indianbengalinews

No comments

Powered by Blogger.