Header Ads

সমঝোতা হলেও অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে সীমান্তে নজর রাখা হবে চীনের উপর।

পূর্ব ভারতে উন্নত প্রযুক্তির ড্রোন ক্যামেরা এবং গোয়েন্দা বিভাগকে কাজে লাগিয়ে দেশের সীমান্ত এলাকায় নজরদারি চালাবে ভারতীয় সেনাবাহিনী এমনই জানালেন পূর্বাঞ্চলীয় কমান্ডের লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান। দেশের নিরাপত্তা জোরদার করতে উন্নত প্রযুক্তির হাত ধরে সীমান্ত এলাকায় নজরদারি চালাবে ভারতীয় সেনাবাহিনী। অনিল চৌহান জানান আলট্রা লাইট হাউটজার বন্দুক ও চিনুক হেলিকপ্টার  পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় ব্যবহার করা হচ্ছে। উঁচু পার্বত্য এলাকার জন্য উপযুক্ত আলট্রা লাইট হাউটজার গান। পদাতিক বাহিনীর সঙ্গে অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র শস্ত্র মজুত করা হচ্ছে পূর্ব ভারতের সেনা ছাউনিগুলিতে।
বর্তমানে ভারতীয় সেনা গোয়েন্দা বিভাগ  আধুনিক ও উন্নত প্রযুক্তির সাহায্যে শক্তিশালী হয়ে উঠেছে। বিগত কয়েক বছরের তুলনায় এ বছর ভারতীয় সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগগুলি বিশেষ  উন্নত প্রযুক্তিতে সুসজ্জিত। লাদাখে চীনা সেনারা গালওয়ান উপত্যকায় ঘাঁটি তৈরীতে সক্ষম হয়েছে এবং দু দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে ভারতীয় সেনাদের  প্রান হারানো গোয়েন্দা বিভাগের ব্যর্থতাই বলে মনে করা হচ্ছে। এই ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে সেনা বাহিনীর গোয়েন্দা বিভাগকে আধুনিক ও উন্নত প্রযুক্তির সাহায্যে আরো শক্তিশালী করা হয়েছে।
বৃহস্পতিবার পূর্বাঞ্চলীয় কমান্ডের এয়ার মার্শাল অমিত দেব সিকিমের বায়ুসেনার বিমান ঘাঁটি পরিদর্শন করেন। যুদ্ধবিমান অ্যাপাচের প্রথম ইউনিট  সিকিমে মোতায়েন করা হয়েছে। অ্যাপাচি হল বিশ্বের সবচেয়ে উন্নত যুদ্ধের হেলিকপ্টার। উন্নত মাল্টি-মিশন হেলিকপ্টার যা সর্বশেষতম প্রযুক্তি সন্নিবেশ সহ বিশ্বের সেরা আক্রমণকারী হেলিকপ্টার হিসাবে তার অবস্থান বজায় রেখেছে।
প্রাক্তন গ্রুপ ক্যাপ্টেন রমেশ দাসের মতে  সংঘর্ষের পর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের উত্তেজনার মধ্যে ভারতের গুপ্তচর স্যাটেলাইট ইএমআইএসএটি (EMISAT) চীনা জনগণের লিবারেশন আর্মির (পিএলএ) অবস্থানের বিষয়ে তথ্য সংগ্রহ করতে সফল হয়েছে। ভারতের কৌটিল্য নামক ইমিস্যাটটি ভারতীয়  প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) পরিচালনা করে। কৌটিল্য যা একটি ইলিন্ট (বৈদ্যুতিন বুদ্ধিমত্তা) প্যাকেজ পূর্বে অরুণাচল প্রদেশের নিকটে অধিষ্ঠিত তিব্বতে চীনা সেনাদের অবস্থানের উপর নজরদারি  চালিয়েছিল।
ইমিস্যাট হ'ল ইসরো-র মিনি স্যাটেলাইট ।
EMISAT হ'ল দেশের প্রথম বৈদ্যুতিন নজরদারি উপগ্রহ।এটি একটি খুব শক্তিশালী বৈদ্যুতিন নজরদারি উপগ্রহ যা ইসরো এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) যৌথভাবে ভারতে তৈরি করেছে।
বর্তমানে ইজরায়েল প্রতিরক্ষা মন্ত্রকের বড় ডিজিটাল যোগাযোগ সরবরাহকারী উন্নত ব্রডব্যান্ড আইটি এসডিআর বিএনইট(BNET) স্থল বাহিনীর সুরক্ষিত যোগাযোগ সমাধানে ব্যবহার করা হয়েছে।
রাফেলের বিএনট পরিবার হল কৌশলগত ক্রিয়াকলাপের একটি উন্নত ব্রডব্যান্ড আইপি এসডিআর ।

বিএনইটি ব্রডব্যান্ড আইপি এসডিআর দ্রুত গতি, স্বল্প বিলম্ব, ব্রডব্যান্ড ডেটা। যেটি ভয়েস এবং ভিডিওর জন্য নির্ভরযোগ্য আধুনিক ডিজিটাল। যুদ্ধের সময় এটি র প্রয়োজনীয়তা অনেক  । ডেটা রেট, ব্যবহারকারীর সংখ্যা এবং ন্যূনতম বিলম্বের ক্ষেত্রে অভূতপূর্ব নেটওয়ার্ক ক্ষমতা সরবরাহ করে, বিএনইটি সমস্ত জমি, সমুদ্র এবং এয়ার রেডিও ইউনিটগুলিকে একক, বিরামবিহীন, স্কেলযোগ্য মোবাইল অ্যাডহক নেটওয়ার্কে (ম্যানেট) অংশ নিতে সক্ষম করে।

ভারতের পূর্বাঞ্চলীয় সেনাদের  প্রতিবেশী দেশগুলোর সঙ্গে  সংযোগ বাড়ানোর বিষয়ে উত্তর-পূর্বের প্রতিরক্ষা বিভাগ বিশেষ জোর দিচ্ছে।  ভারত মায়ানমার সীমান্তেও বিশেষ নজর রাখা হচ্ছে। 

 প্রতিবেশী রাষ্ট্র সীমানা জোরদারকরণের পরিকল্পনার কেন্দ্রবিন্দু হল উত্তর-পূর্বের অভ্যন্তরীণ সুরক্ষা পরিস্থিতি উন্নত করা।নাগাল্যান্ড, মণিপুর এবং আসামের জন্য ১৮ টি ভারতীয় রিজার্ভ ব্যাটালিয়ন জোগাড় করার পরিকল্পনা রয়েছে, পাশাপাশি আসাম রাইফেলস এবং সেনাবাহিনীর পুনর্বাসনের জন্য আরও চারটি কেন্দ্রীয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী (সিআরপিএফ) ইউনিটে নিয়োগ দেওয়ার পরিকল্পনা রয়েছে।
#IndianArmy #fortwilliam #IndianAirForce #indianairforceacademy #indianbengalinews #sikkimnathulapass

No comments

Powered by Blogger.