Header Ads

ভারত-বাংলাদেশের যৌথ সাইকেল অভিযান 1971 সালের যুদ্ধের স্মৃতিকে স্মরণ করার সঙ্গে সঙ্গে দুদেশের সম্পর্ক দৃঢ় করে।

বাংলাদেশের 1971 সালের স্বাধীনতা যুদ্ধের সুবর্ণ জয়ন্তী বছরে একটি যৌথ ভারত-বাংলাদেশ সেনাবাহিনীর সাইক্লিং অভিযান (387 কিমি) শুরু হয়েছিল। উভয় সেনাবাহিনীর 39 জন সদস্যের নেতৃত্বের এই অভিযানটি ফোর্ট উইলিয়ামে সোমবার শেষ হয়েছে। যেখানে পূর্বাঞ্চলীয় কমান্ডের সদর দফতরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল কে কে রেপসওয়াল চিফ অফ স্টাফ উপস্থিত ছিলেন। 
এই যৌথ অভিযান 15 নভেম্বর যশোর (বাংলাদেশ) থেকে শুরু হয়েছিল, 19 নভেম্বর গেদে আন্তর্জাতিক ক্রসিং পয়েন্ট দিয়ে ভারতে প্রবেশ করে, যেখানে রুদ্র ব্রিগেডের কমান্ডার এবং 158 বর্ডার সিকিউরিটি ফোর্সের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল তাদের স্বাগত জানান।  20 নভেম্বর কৃষ্ণনগর থেকে ব্যারাকপুর মিলিটারি স্টেশনে কমান্ডার এ পারিদা (সিনিয়র সবচেয়ে প্রবীণ) অভিযানটিকে পতাকা দেখিয়ে শুরু করেন। সোমবার কলকাতার ফোর্ট উইলিয়ামে মিছিল শেষ হয়।
অনুষ্ঠানে লেফটেন্যান্ট জেনারেল, কে কে রেপসওয়াল বলেন এটি একটি ঐতিহাসিক উপলক্ষ বাংলাদেশ সৃষ্টির 50 তম বছর যেখানে ভারতীয় সেনাবাহিনী এবং মুক্তিযোদ্ধরা একটি দুর্দান্ত ভূমিকা পালন করেছিল। সারা বছর ধরে আমরা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আসছি এবং এই সাইকেল অভিযান তারই একটি অংশ। আমরা সবাই জানি একাত্তরে যশোর ও কলকাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ডিসেম্বরে কলকাতা এবং নয়াদিল্লিতে আরও অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে৷ ইভেন্টের অংশ হিসাবে আমরা পর্বতারোহণ, হোয়াইট ওয়াটার র‌্যাফটিং অভিযান পরিচালনা করেছি। কর্মীরাও মুক্তিযুদ্ধ সংক্রান্ত গুরুত্বপূর্ণ স্থান থেকে মাটি সংগ্রহ করে নতুন দিল্লিতে নিয়ে যাবে।
অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রতিনিধিত্বকারী মেজর জেনারেল নুরুল আনোয়ার বলেন ভারত ও বাংলাদেশের সম্পর্ক একটি ঐতিহাসিক সম্পর্ক। বাংলাদেশের স্বাধীনতায় ভারতীয় সেনাবাহিনী ও ভারত সরকারের ভূমিকাকে আমরা সর্বদা স্বীকৃতি দিই। দুই দেশের মধ্যে সম্পর্ক বছরের পর বছর ধরে বেড়েছে এবং এই যৌথ অভিযান তারই প্রতিফলন। এই  ভারত-বাংলাদেশ সাইক্লিং অভিযানটি দুই সেনাবাহিনীর সিদ্ধান্ত নেওয়ার পর হয়েছে।
কর্নেল মোহিত সিং, ভারতীয় কন্টিনজেন্টের প্রধান, যিনি সমস্ত 387 কিলোমিটার পথ সাইকেল চালিয়েছিলেন, বলেছেন এটি জীবনে একবারের অভিজ্ঞতা কারণ আপনি খুব কমই অন্য দেশের সেনাবাহিনীর সাথে যোগাযোগ করার সুযোগ পান৷ অভিযানটি দীর্ঘস্থায়ী ছিল এবং আমরা বাঙালিদের সঙ্গে যোগাযোগও করেছি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল মুক্তিযোদ্ধদের সঙ্গে দেখা হওয়া। ১৯৭১ সালের যুদ্ধ সম্পর্কে আমরা অনেক কিছু পড়েছিলাম কিন্তু সেখানে আমরা যা দেখেছি তা খুবই গৌরবময়। মুক্তিযোদ্ধাদের আমাদের প্রতি কতটা ভালোবাসা রয়েছে তা আমি অনুভব করতে পারতাম।

ফটো: ভারতীয় সেনাবাহিনীর ও সুভেন্দু দাশের

No comments

Powered by Blogger.