Header Ads

পশ্চিমবঙ্গের বরিষ্ঠ আয়কর আধিকারিক প্রথম ভারতীয় হিসেবে মাউন্ট নুপৎসে-তে আরোহন করলেন।

আয়কর দফতরের ডেপুটি কমিশনার শ্রী দেবাশিস বিশ্বাস পশ্চিমবঙ্গ তথা ভারতের প্রথম ব্যক্তি হিসেবে মাউন্ট নুপৎসে (৭৮৬১ মিটার) আরোহণ করলেন । এটি নেপালি হিমালয়ের মহালাঙ্গুর হিমলের খুম্বু অঞ্চলে  অবস্থিত । মাউন্ট এভারেস্টের ২ কিলোমিটার পশ্চিম, দক্ষিণ-পশ্চিমে এর স্থিতি। শ্রী বিশ্বাস ১০ মে ২০২২ বেলা ১১-টার সময় মাউন্ট নুপৎসের শীর্ষ আরোহণের জন্য যাত্রা শুরু করেন । দুজন শেরপা নিয়ে তাঁর যাত্রা শুরু হয় । শ্রী বিশ্বাস টেলিফোনে জানালেন বরফের খাড়া দেওয়াল থাকায় এই পথটি পর্বতারোহণের পক্ষে অনেকটাই বিপদজনক । তিনি পরদিন, অর্থাৎ, ১১ মে নুপৎসের চূড়ায় পৌঁছান। শীর্ষে দেড় ঘণ্টা ছিলেন শ্রী বিশ্বাস । তারপর ১২ মে এভারেস্টের বেসক্যাম্পে নেমে আসেন তিনি। 

 
কৃতী পর্বাতারোহী শ্রী বিশ্বাসের হাতে গভীর ক্ষত হয় অন্য আরোহীর আংটায় আঘাত লেগে । তৎসত্ত্বেও তিনি মাউন্ট নুপৎসে-তে আরোহণ করতে সক্ষম হন । যাত্রাকালে তিনি  দেখেছেন কীভাবে তুষারধ্বসে একটি শিবির(৩ নম্বর শিবির) ধ্বংস হয়ে গেল ।
 
এরআগে শ্রী বিশ্বাস কয়েকটি ৮ হাজার মিটারের শিখর আরোহণ করেন । 
 
উল্লেখ্য, মাউন্ট নুপৎসে-তে প্রথম বিদেশী যিনি আরোহণ করেছিলেন, তিনি হলেন মিঃ ডেনিস ডেভিস । সঙ্গে ছিলেন শেরপা তাশি । তারিখটি ছিল ১৯৬১ ১৬ মে । পরের দিন মিঃ জো ওয়ামস্লের নেতৃত্বে ব্রিটিশ অভিযাত্রী দলের সদস্য মিঃ ক্রিস বনিংটন, লেস ব্রাউন, জেমস সোয়ালো এবং পেম্বা শেরপা মাউন্ট নপৎসে আরোহণ করেন। 

No comments

Powered by Blogger.