Header Ads

এক মাসে অরুণাচল প্রদেশে সেনাবাহিনীর দুটি হেলিকপ্টার দুর্ঘটনায় শহীদ 6 জন সেনা। স্বভাবতই প্রশ্নের মুখে সেনাবাহিনীর পরিচালন ব্যবস্থা।

শুক্রবার অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলায় ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভেঙে দুই পাইলট সহ পাঁচজন নিহত হয়েছেন। এইচএএল রুদ্র, একটি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ছিল, যেটি অরুণাচল প্রদেশের দুর্গম এলাকায় ভেঙ্গে পড়ে। দুর্ঘটনার পর ঘটনাস্থলে একটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে।শুক্রবার সন্ধ্যায় পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়। টুটিং সদর দফতর থেকে প্রায় 25 কিলোমিটার দূরে দুর্ঘটনাটি ঘটে।

এই মাসে অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার দুর্ঘটনার এটি দ্বিতীয় ঘটনা। 5 অক্টোবর তাওয়াংয়ের কাছে ফরোয়ার্ড এলাকায় একটি নিয়মিত যাত্রার সময় একটি চিতা হেলিকপ্টার ভেঙে পরে একজন পাইলট নিহত হন।

2017 সালের মার্চ থেকে 2021 সালের ডিসেম্বরের মধ্যে 15টি সামরিক হেলিকপ্টার দুর্ঘটনায় 31 জন প্রাণ হারিয়েছিলেন যার মধ্যে চারটি ALH, চারটি চিতা, দুটি ALH (WSI), তিনটি Mi-17V5, একটি Mi-17 এবং একটি চেতক অন্তর্ভুক্ত ছিল।

15টি দুর্ঘটনায় মৃতের মোট সংখ্যার মধ্যে 8 ডিসেম্বর (2021) কুনুরের কাছে দুর্ঘটনায় 14 জন নিহত হয়েছে।তৎকালীন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা এবং 12 সশস্ত্র বাহিনীর সদস্য এই দুর্ঘটনায় নিহত হন।

ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর সাতটি হেলিকপ্টার এই সময়ে দুর্ঘটনায় পড়ে।

সেনাবাহিনী বর্তমানে প্রায় 180টি চিতা, চেতক এবং চিতাল হেলিকপ্টার পরিচালনা করছে। IAF এর তালিকায় প্রায় 120টি চিতা এবং চেতক হেলিকপ্টার রয়েছে।

No comments

Powered by Blogger.