Header Ads

জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহানকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হচ্ছে।

নব নির্বাচিত চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল অনিল চৌহানকে দিল্লি পুলিশ 'Z +' ক্যাটাগরির সশস্ত্র নিরাপত্তা প্রদান করেছে বলে ইন্ডিয়ান ডিফেন্স নিউজে খবর প্রকাশিত হয়েছে।
দেশের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর নয় মাসেরও বেশি সময় পরে অনিল চৌহান ভারতের নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ হিসাবে দায়িত্ব নেওয়ার কয়েক দিন পরে স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) দিল্লি পুলিশকে এই আদেশ জারি করেছিল। গত শুক্রবার ভারতের দ্বিতীয় সিডিএস হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল চৌহান। প্রায় 58 জন সশস্ত্র দিল্লি পুলিশ কর্মী জেনারেল অনিল চৌহানকে তার বাসভবনে এবং ভ্রমণের সময় পাহারা দেবে।

তিনি সমস্ত ত্রি-সেবা সংক্রান্ত বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টার পাশাপাশি সচিব হিসাবে সামরিক বিষয়ক বিভাগের প্রধান। তিনি চিফস অফ স্টাফ কমিটির (সিওএসসি) স্থায়ী চেয়ারম্যানও। দায়িত্ব নেওয়ার সময় জেনারেল চৌহান বলেছিলেন যে তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পদের দায়িত্ব গ্রহণ করতে পেরে গর্বিত।

প্রথমবারের মতো তিন তারকা কর্মকর্তাকে অবসর থেকে ফিরিয়ে আনা হয়েছে চার তারকা পদে। 18 মে, 1961 সালে জন্মগ্রহণকারী জেনারেল চৌহান 1981 সালে ভারতীয় সেনাবাহিনীর 11 গোর্খা রাইফেলে কমিশন লাভ করেন। তিন প্রধান জেনারেল মনোজ পান্ডে, এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী এবং অ্যাডমিরাল আর হরি কুমার, পরবর্তীতে তাদের নিজ নিজ চাকরিতে কমিশন লাভ করেন। .

প্রায় 40 বছরের কর্মজীবনে জেনারেল চৌহান বেশ কয়েকটি কমান্ড, স্টাফ এবং উপকরণ নিয়োগ করেন এবং জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী অভিযানে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেন।

তিনি জাতীয় প্রতিরক্ষা একাডেমী, খাদকওয়াসলা এবং ইন্ডিয়ান মিলিটারি একাডেমী দেরাদুনের প্রাক্তন ছাত্র।

জেনারেল চৌহানের উচ্চাভিলাষী থিয়েটারাইজেশন প্ল্যানটি বাস্তবায়ন করার ক্ষমতা রয়েছে যা ত্রি-পরিষেবা সমন্বয় নিশ্চিত করতে চায় এবং সমন্বিত সামরিক কমান্ডগুলি রোল আউট করে ভবিষ্যতের নিরাপত্তা চ্যালেঞ্জের জন্য সামরিক বাহিনীকে প্রস্তুত করতে চায়।

পরবর্তীতে লেফটেন্যান্ট জেনারেল হিসাবে তিনি উত্তর পূর্বে একটি কর্পস কমান্ড করেন এবং পরবর্তীতে সেপ্টেম্বর 2019 থেকে পূর্ব কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চীফ হয়ে যান এবং 2021 সালের মে মাসে চাকরি থেকে অবসর নেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করেন।

এই কমান্ড নিয়োগের পাশাপাশি তিনি সামরিক অপারেশন মহাপরিচালকের দায়িত্ব সহ গুরুত্বপূর্ণ স্টাফ নিয়োগের দায়িত্বে ছিলেন। এর আগে এই কর্মকর্তা অ্যাঙ্গোলায় জাতিসংঘের মিশনেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি 31 মে 2021 এ ভারতীয় সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পরও তিনি জাতীয় নিরাপত্তা ও কৌশলগত বিষয়ে অবদান রেখে চলেছেন।

সিডিএস হল পদমর্যাদার সবচেয়ে সিনিয়র ইউনিফর্মধারী অফিসার যিনি দেশের প্রথম একমাত্র চার তারকা অফিসার এবং ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধান।

No comments

Powered by Blogger.