Header Ads

কলকাতায় উন্নত প্রযুক্তির যুদ্ধ জাহাজে দাঁড়িয়ে ভারতীয় নৌবাহিনীর বীরত্বের কথা শুনল স্কুলের শিক্ষার্থীরা।

দেশীয় পদ্ধতিতে তৈরী যুদ্ধ জাহাজ আইএনএস সুমিত্রা এসেছিল কলকাতার খিদিরপুর ডকে। উন্নত মানের এই জাহাজটি অত্যাধুনিক যোগাযোগ এবং নেভিগেশন সিস্টেমের সঙ্গে সজ্জিত। আইএনএস সুমিত্রার একটি 76 মিমি বন্দুক (সুপার র‌্যাপিড গান মাউন্ট), দুটি 30 মিমি অ্যান্টি-এয়ার ওয়ারফেয়ার ক্লোজ অস্ত্র সিস্টেম, দুটি কাভাচ (দেশীয়) তুষ এবং একটি সমন্বিত ইলেকট্রনিক সাপোর্ট মেজার (ESM) সিস্টেম দ্বারা যুদ্ধ শক্তির প্রশংসা করা হয়। জাহাজটিতে দেশীয় হেলিকপ্টার, অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার, চেতক ওঠানামা করতে সক্ষম। 
দুদিনের জন্য এই যুদ্ধ জাহাজটি ঘুরে দেখার ব্যবস্থা করেছিল ভারতীয় নৌসেনার উচ্চ পদস্থ আধিকারিকরা। নতুন প্রজন্মের কাছে ভারতীয় নৌবাহিনীর বীরত্ব তুলে ধরাই ছিল একমাত্র লক্ষ্য।  সমুদ্রপথে ভারতকে রক্ষা করে চলেছে নৌবাহিনীর বীর সেনারা। স্কুলের শিক্ষার্থীদের কাছে সুবর্ণ সুযোগ ছিল এটি। ভারতীয় নৌবাহিনীর অফিসার সুদীপ্ত মিত্র জানান, আইএনএস সুমিত্রা বিদেশী শত্রুদের কাছে একটি বিভিষিকা।  কারণ অতল সমুদ্রে ভারতীয় জল সীমান্তে নজরদারি করছে আইএনএস সুমিত্রা।
photos: Suvendu Das 

নতুন প্রজন্ম যাতে নৌবাহিনীতে যোগ দিতে এগিয়ে আসে। এবং দেশের সুরক্ষার কাজে হাত লাগাতে পারে তার জন্য এই ধরনের প্রদর্শনী খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন নৌবাহিনীর অফিসারেরা।

No comments

Powered by Blogger.