Header Ads

মাঝ সমুদ্রে ইঞ্জিন বিকল হওয়া মাছ ধরার নৌকা থেকে 11জন ক্রু সদস্যদের উদ্ধার করল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী।

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী রবিবার সাগর দ্বীপের দক্ষিণে সমুদ্রে আটকে থাকা মা শীতলা নামক  (Reg No IND-WB-CM-MM-354) একটি মাছ ধরার নৌকার ১১ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে।


উত্তর -পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ সম্পর্কে ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) আবহাওয়ার পূর্বাভাসের পর ভারতীয় উপকূলরক্ষী পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উভয় রাজ্যের মৎস্য কর্তৃপক্ষসহ জেলেদের সাগরে মাছ ধরা থেকে বিরত থাকতে বলেছে।


যখন সমুদ্রে ভারতীয় কোস্টগার্ড জাহাজগুলি জেলেদের কাছে আবহাওয়ার সতর্কতা পাঠানোর কাজে নিয়োজিত ছিল তখন 12ই সেপ্টেম্বর মৎস দপ্তরের একটি মাছ ধরার নৌকার ইঞ্জিন বিকল হয়ে পড়ে এবং সাহায্যের জন্য আবেদন জানায়। সেই তথ্য পাওয়ার পর ভারতীয় কোস্ট গার্ড অবিলম্বে দ্রুত উদ্ধার অভিযান শুরু করে। কোস্ট গার্ড ডর্নিয়ার নৌকাটি সনাক্ত করার জন্য এলাকায় নজরদারি চালাচ্ছিল। এবং ভারতীয় উপকূলরক্ষীবাহী জাহাজ আনমোলকে রুটিন মোতায়েনের জন্য সাহায্যের জন্য ডাইভার্ট করা হয়েছিল। কোস্ট গার্ডের বিমানটি মাছ ধরার নৌকাটি সনাক্ত করে  ভারতীয় উপকূলরক্ষী জাহাজটিকে সেই স্থানে নিয়ে যায় এবং11 জন ক্রুকে নিরাপদে উদ্ধার করে হয়।

চ্যালেঞ্জিং আবহাওয়া সত্ত্বেও এই ধরনের সফল অনুসন্ধান ও উদ্ধার অভিযান (এসএআর) মিশনগুলি ভারতীয় কোস্ট গার্ডের উপর একটি শীর্ষস্থানীয় এসএআর এজেন্সি হিসেবে জেলেদের আস্থা ও বিশ্বাসকে শক্তিশালী করে। এই এসএআর অপারেশন মূল্যবান জীবন রক্ষায় ভারতীয় কোস্ট গার্ডের পেশাদার দক্ষতা এবং অটল প্রতিশ্রুতির প্রমাণ দিয়েছে। 

No comments

Powered by Blogger.