Header Ads

কলকাতায় অত্যাধুনিক অস্ত্র শাস্ত্র প্রদর্শনী ইস্ট টেক 2022 উদ্বোধন করলেন জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ ইস্টার্ন কমান্ড রানা প্রতাপ কলিতা।

অ্যাসল্ট রাইফেল এবং পিস্তল থেকে শুরু করে সামরিক ড্রোন এবং গানারি সিমুলেটর থেকে সাঁজোয়া যান - আধুনিক প্রতিরক্ষা অস্ত্রের আধিক্য, প্রযুক্তিগত সমাধান, যানবাহন এবং কৌশলগত গিয়ারগুলি 200 টিরও বেশি ভারতীয় নির্মাতাদের সমন্বিত শহরে প্রথমবারের মতো প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শনীতে প্রদর্শনের জন্য রয়েছে বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গনে দুই দিনের প্রদর্শনীর জন্য বিপুল সংখ্যক MSME এবং স্টার্ট আপ সহ।

ইস্ট টেক 2022 এর উদ্বোধন করেন রানা প্রতাপ কলিতা যিনি ভারতীয় সেনাবাহিনীর জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (GoC-IC)ইস্টার্ন কমান্ড। এই অনুষ্ঠানে বৃহস্পতিবার রাজ্যের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী এবং কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল সহ অন্যান্য ঊর্ধ্বতন প্রতিরক্ষা আধিকারিকরা উপস্থিত ছিলেন।


সোসাইটি অফ ইন্ডিয়ান ডিফেন্স ম্যানুফ্যাকচারস (SIDM) এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (CII) এর সহযোগিতায় ইস্টার্ন থিয়েটার এবং সামগ্রিকভাবে ভারতীয় সেনাবাহিনীর অপারেশনাল চ্যালেঞ্জগুলি সমাধানের জন্য প্রয়োজনীয় আধুনিক প্রযুক্তিগুলি সনাক্ত করার জন্য প্রদর্শনীটির আয়োজন করা হয়েছিল।


আর্মি কমান্ডার কলিতা বলেছেন যে মেলার ধারণাটি তাঁর এসেছিল যখন  ইস্টার্ন কমান্ড তাদের পণ্য প্রদর্শনের জন্য ব্যক্তিগত প্রদর্শকদের কাছ থেকে বেশ কয়েকটি চিঠি পান এবং দুর্গম ভূখণ্ডে সৈন্যদের সঙ্গে যোগাযোগ করার  সময় তারা যেন আরও ভাল অত্যাধুনিক ক্ষমতা সম্পন্ন  আধুনিক সরঞ্জাম মজুত করতে পারে। সাধারণত অস্ত্র কেনা প্রতিরক্ষা মন্ত্রক দ্বারা চালিত হয় এবং সেখানে একটি কেন্দ্রীভূত প্রতিরক্ষা প্রদর্শনী হয়। কঠিন পরিস্থিতিতে কাজ করার সময় নৌবিভাগের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয় সরঞ্জামগুলি কেনার  জন্য সেনা কমান্ডারের বিশেষ আর্থিক ক্ষমতা রয়েছে। প্রদর্শনীতে  কর্মকর্তারা রয়েছেন পণ্যগুলি পরীক্ষা করার জন্য, যারা প্রয়োজনীয় তালিকা তৈরি করছেন।


রাজ্যের মুখ্যসচিব এই উদ্যোগের প্রশংসা করেছেন এবং  একটি প্রতিরক্ষা শিল্প করিডোর গঠনের প্রস্তাব করেছেন।


রাজ্যের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদ বলেছেন পশ্চিমবঙ্গের জন্য বিনিয়োগ আনা এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। আমাদের বৃহৎ এমএসএমই সেক্টর এবং প্রতিভাবান তরুণ ছেলে ও মেয়েদের একটি পুল দেখে আমরা উত্সাহিত। আমরা আমাদের রাজ্যে একটি প্রতিরক্ষা উত্পাদন করিডোর করতে চাই। আমাদের যদি সঠিক উদ্যোক্তা থাকে, তাহলে আমরা জমি বরাদ্দ দিতাম এবং যা কিছু সুবিধার প্রয়োজন হয়। এখানে পূর্ব কমান্ডের নিছক উপস্থিতির কারণে বাংলার একটি স্থানীয় সুবিধা রয়েছে। আমি ইস্টার্ন কমান্ড এবং সিআইআইকে অনুরোধ করব রাজ্যের প্রতিরক্ষা উত্পাদন ইউনিটগুলিতে ফোকাস করে একটি রাষ্ট্রীয় প্রতিরক্ষা নীতি তৈরিতে আমাদের সাহায্য করার জন্য।

ভারতীয় প্রতিরক্ষা প্রস্তুতকারকদের কাছ থেকে প্রতিক্রিয়া অপ্রতিরোধ্য ছিল কারণ 200 টিরও বেশি ভারতীয় নির্মাতারা তাদের সর্বশেষ এবং সর্বাধুনিক অস্ত্র ও সরঞ্জাম প্রযুক্তি প্রদর্শনের জন্য সারা দেশ থেকে প্রচুর সংখ্যক MSME এবং স্টার্ট আপ, DRDO, DPSUs এই ইভেন্টে অংশগ্রহণ করছে।


কল্যাণী গ্রুপ, একটি পুনে ভিত্তিক ভারতীয় সমষ্টি, দেশীয়ভাবে উন্নত প্রতিরক্ষা অফার যেমন আর্টিলারি বন্দুক সিস্টেম, সুরক্ষিত যানবাহন, সাঁজোয়া যান, মাল্টি মোটর ড্রোন, গোলাবারুদ, ছোট অস্ত্র, প্রতিরক্ষা ইলেকট্রনিক্স এবং বায়ু প্রতিরক্ষা সমাধান প্রদর্শন করেছে।এছাড়াও, এক্সপোতে ইউএস ভিত্তিক জেন টেকনোলজিস ছিল যার হায়দরাবাদে একটি উত্পাদন ইউনিট রয়েছে যেখানে ডিসপ্লে কর্নার শট অস্ত্র সিস্টেম, মর্টার ইন্টিগ্রেটেড সিমুলেটর, মিডিয়াম মেশিনগান সিমুলেটর এবং কন্টেইনারাইজড টিউবুলার শুটিং রেঞ্জ রয়েছে। “আমরা কেন্দ্রীয় প্রতিরক্ষা এক্সপোতে নিয়মিত এবং উদ্বোধনী ইস্ট টেক ইভেন্টে এখানে আসতে পেরে খুশি। আমরা আমাদের পণ্যগুলি সেনা কর্মকর্তাদের জানিয়েছি এবং তাদের কাছ থেকে একটি ইতিবাচক প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি, "কোম্পানীর একজন সিনিয়র কর্মকর্তা রামামূর্তি বলেছেন।


No comments

Powered by Blogger.