Header Ads

সেনাবাহিনীর কুকুর 'অ্যাক্সেল' গুলিবিদ্ধ হওয়ার পরও সন্ত্রাসবাদীকে আঘাত করেছিল। নিজের প্রাণ দিয়ে দেশ সেবা করে গেল সে।

শনিবার জম্মু ও কাশ্মীরের বারামুল্লায় সন্ত্রাসবিরোধী অভিযানে ভারতীয় সেনাবাহিনীর দুই বছর বয়সী অ্যাসাল্ট কুকুর অ্যাক্সেল প্রাণ হারিয়েছে।দুই বছর বয়সী বেলজিয়ান ম্যালিনোইস গুলিবিদ্ধ হওয়া সত্ত্বেও সন্ত্রাসীদের আঘাত করতে পেরেছিল কারণ তার শরীরে বন্দুকের গুলি ছাড়াও 10 টিরও বেশি আঘাতের চিহ্নছিল।    

সেনা সূত্র জানায় যে অ্যাক্সেলের সাহসিকতা সেই সৈন্যদের জীবন বাঁচাতে সাহায্য করেছিল যারা অপারেশনের অংশ ছিল।


দুই বছর বয়সী অ্যাক্সেল 26 আর্মি ডগ ইউনিটের অন্তর্গত এবং 29 রাষ্ট্রীয় রাইফেলসের সাথে অপারেশন করছিল । 26 আর্মি ডগ ইউনিটের অ্যাক্সেলকে 29 রাষ্ট্রীয় রাইফেলস ইউনিটের সাথে 10 সেক্টরের আরআর-বিরোধী বিদ্রোহ বাহিনীর এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে মোতায়েন করা হয়েছিল বলে সেনা কর্মকর্তারা এএনআইকে জানিয়েছেন।


রবিবার 10 সেক্টর রাষ্ট্রীয় রাইফেলসের সদর দফতরে অ্যাক্সেলকে শেষ শ্রদ্ধা জানান হয় যেখানে মেজর জেনারেল এসএস স্লারিয়া, কাউন্টার ইনসার্জেন্সি ফোর্সের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) এবং জম্মু ও কাশ্মীর পুলিশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  


বর্তমানে, ভারতীয় সেনাবাহিনীর বেশ কয়েকটি কুকুর কাউন্টার ইনসার্জেন্সি এলাকায় মোতায়েন করা হয়েছে।  এদের অনেকেই ভিআইপিদের নিরাপত্তা প্রদান করে এবং কৌশলগত প্রতিরক্ষা স্থাপনায় পাহারা দেয়।

বিগত কয়েক দশক ধরে সেনাবাহিনীর অনেক কুকুর ইউনিট প্রচুর পরিমাণে অপারেশনাল মিশনে দক্ষতা অর্জন করেছে, শৌর্য চক্র, সেনা পদক এবং সেনা প্রধানের স্বীকৃতির মতো সম্মান পেয়েছে।

এখানে ভারতীয় সেনাবাহিনীর কাউন্টার-টেররিজম ইউনিটের এই বিশেষ কুকুরদের প্রশিক্ষণের এক ঝলক দেখা যাক। বেলজিয়ান ম্যালিনোইস, একটি বিশেষ আক্রমণাত্মক ক্যানাইন, তাদের চমৎকার তত্পরতা, সহনশীলতা, সহনশীলতা, কামড়ের কাজ, বুদ্ধিমত্তা এবং প্রশিক্ষণের জন্য পরিচিত।

#indianbengalinews #indianarmy #Army dog ‘Axel’ killed in tense Kashmir operation #indianarmforce 

No comments

Powered by Blogger.