Header Ads

ভারতীয় নৌবাহিনীর অসাধারণ যোগদান ছিল একাত্তরের যুদ্ধে।

একাত্তরের ভারত-পাক যুদ্ধের সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য কলকাতার খিদিরপুর ডকে নিয়ে আসা হয়েছিল  ভারতীয় নৌবাহিনীর আইএনএস আইরাওয়াত এবং আইএনএস কোরা এখন বার্চড। আইএনএস আইরাবত একটি শারদুল-শ্রেণীর উভচর যুদ্ধক্ষেত্রের জাহাজ, আইএনএস কোরা হল কোরা-শ্রেণির করভেটের নেতৃত্বাধীন জাহাজ। দুটি জাহাজই শহরের গার্ডেন রিচ শিপবিল্ডার এবং ইঞ্জিনিয়ার্সে নির্মিত।
এই বছর আমরা একাত্তরের ভারত-পাক যুদ্ধের 50 বছর পূর্তি পালন করছি। 1971 সালের 4 ডিসেম্বর করাচি হারবারে ভারতীয় নৌবাহিনী একটি সাহসী আক্রমণ করেছিল। এই সময়  হার্বার অবরোধ ও পশ্চিম পাকিস্তান থেকে পূর্ব দিকে শত্রুপক্ষকে রোধ করা হয়েছিল।ভারতীয় নৌবাহিনী করাচির দিকে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা জারি করার পরে পাকিস্তানের আমদানিও হ্রাস পেয়েছিল। ভারতীয় নৌসেনা  বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর অবরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। আইএনএস বিক্রান্তের বিমানও পূর্ব পাকিস্তানের উপর হামলা চালিয়েছিল এবং পাকিস্তানি জাহাজকে পরাস্ত করতে সাহায্য করেছিল।
বুধবার বিজয় শিখাটিকে লাসার মেমোরিয়ালে নিয়ে যাওয়া হয়েছিল যেখানে  একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল । অবসরপ্রাপ্ত নৌ কর্মীরা উপস্থিত ছিলেন সেখানে । কলকাতা, পানাগড় এবং ব্যারাকপুরে সেনা গঠন ছাড়াও শিখাটিকে কালাইকুন্ডা, পানাগড় এবং ব্যারাকপুরের ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতেও নিয়ে যাওয়া হয়েছিল।

ছবি ও ভিডিও : সুভেন্দু দাস

#swarnimvijaymashaal #fortwilliam #IndianNavy #indianbengalinews

No comments

Powered by Blogger.