Header Ads

ভারত আমেরিকার সফল সামরিক বৈঠক।

ভারতে আসা মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন শনিবার বিজ্ঞান ভবনে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে প্রতিনিধি পর্যায়ের আলোচনা করেছেন। উভয় দেশই ভারতীয় সেনা ও আমেরিকার ইন্দো-প্যাসিফিক কমান্ড, সেন্ট্রাল কমান্ড এবং আফ্রিকা কমান্ডের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছেন।
ছবি : রাজনাথ সিংহের পেজ থেকে নেওয়া 

লয়েড অস্টিনের সঙ্গে  সাক্ষাতের পরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন আমরা ভারতীয় সেনাবাহিনী এবং মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড, সেন্ট্রাল কমান্ড, আফ্রিকা কমান্ডের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছি। আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে শক্তিশালী প্রতিরক্ষা অংশীদারিত্ব আরও জোরদার করতে ভারত পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ।


রাজনাথ সিংহ বলেছেন আজকের বৈঠক ছিল অনেক বিস্তৃত এবং অর্থপূর্ণ। আমরা পূর্ণ সম্ভাবনার সঙ্গে ভারত-মার্কিন বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক অংশগ্রহণ, তথ্য ভাগাভাগি ও রসদ সহায়তা সহ অন্যান্য ইস্যুতে আলোচনা হয়েছে। এগুলি ছাড়াও আমরা দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক মহড়ার পর্যালোচনা করেছি। LEMOA, COMCASA এবং BECA এর মতো দ্বিপাক্ষিক প্রতিরক্ষা চুক্তিগুলি বাস্তবায়নের পদক্ষেপের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আলোচিত আলোচনা হয়েছে।

একই সঙ্গে লয়েড জেমস অস্টিন বলেছেন আমাদের সম্পর্ক মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের একটি শক্তিশালী দুর্গ। এটি আঞ্চলিক সুরক্ষার জন্য আমাদের সাধারণ পদ্ধতির নিশ্চিত করে।



শুক্রবার দিল্লিতে পৌঁছানোর কয়েক ঘন্টা পরে অস্টিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে আলোচনা করেছেন। অস্টিন টুইট করেছেন আমি ভারতে এসে রোমাঞ্চিত। দুই দেশের মধ্যে সহযোগিতার গভীরতা আমাদের বিস্তৃত প্রতিরক্ষা অংশীদারিত্বের গুরুত্ব প্রতিফলিত করে।

No comments

Powered by Blogger.