Header Ads

কলকাতায় বিদেশি দম্পতির চিকিৎসায় সাহায্যের হাত বাড়িয়ে দেয় কলকাতা পুলিশ।

সুদূর আফ্রিকা থেকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে বোন ম্যারো ক্যানসারের চিকিৎসা করাতে এসেছিলেন কেনিয়ার দম্পতি এডওয়ার্ড ওনান্টওয়া ওয়েন্দো এবং ভেন কোয়াম্বকা ওন্দারা। বেলেঘাটার একটি গেস্ট হাউজে গত দু'মাস ধরে থাকছিলেন তাঁরা। উদ্দেশ্য, এডওয়ার্ডের অস্থিমজ্জা প্রতিস্থাপন, অর্থাৎ বোন ম্যারো ট্রান্সপ্লান্ট। 

কিন্তু খরচ এবং সময়, দুটোই চলে যায় হাতের বাইরে। হিসেব রাখতে পারেননি গুরুতর অসুস্থ এডওয়ার্ড বা তাঁর স্ত্রী ভেন। উপায়ান্তর না দেখে সাহায্য চাইতে বাধ্য হন তাঁরা, তবে ততদিনে এতটাই দুরবস্থা যে চিকিৎসা তো দূরের কথা, দৈনন্দিন থাকা-খাওয়ার খরচটুকুও আর চলছে না। ফুরিয়েছে ভিসার মেয়াদও। সেই চরম বিপদের সময় দৈব হস্তক্ষেপের প্রার্থনা করা ছাড়া আর উপায় ছিল না দুজনের। 

সমস্যার কথা জানতে পারেন বেলেঘাটা থানার তৎকালীন সাব-ইনসপেক্টর  (বর্তমানে অ্যাডিশনাল ওসি) অমিতাভ চক্রবর্তী। বোঝেন, এমন কেউ নেই যে নিঃসহায় ওই দম্পতির পাশে দাঁড়ায়। এবং প্রাথমিক পদক্ষেপ হিসেবে সরাসরি যোগাযোগ করেন এডওয়ার্ডের স্ত্রী যেখানকার কর্মী, সেই কেনিয়ান ডাক বিভাগের সঙ্গে। এর ফলে যোগাড় হয় প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় অর্থ। পরবর্তীতে শুধু যে ওই দম্পতির থাকা-খাওয়ার ব্যবস্থা করেন তাই নয়, তাঁদের ভিসার মেয়াদ বাড়াতে ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসের সঙ্গেও যোগাযোগ করেন অমিতাভ। 

আনন্দের কথা ফের চালু হয়েছে এডওয়ার্ডের চিকিৎসা এবং অস্থিমজ্জা প্রতিস্থাপনের ব্যাপারে যথেষ্ট আশাবাদী চিকিৎসকরা। দেশের দুই অতিথির কঠিন সময়ে পাশে থাকতে পেরে খুশি অমিতাভ।

No comments

Powered by Blogger.