Header Ads

ভারতীয় মেয়েদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার সংখ্যাটা আরো বাড়াতে হবে বলে মনে করেন লেফটেন্যান্ট কর্নেল সোফিয়া কুরেশি।

ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল সোফিয়া কুরেশি কোর অফ সিগনাল অফিসার, উত্তর-পূর্বের প্রভোস্ট ইউনিটে সিগন্যাল কর্পসের কাজে নিযুক্ত। অল্প বয়সে তিনি নারীজাতি এবং ভারতীয় সেনাবাহিনীর জন্য  ইতিহাস রচনা করেছেন। 2016 সালে তিনি প্রথম মহিলা অফিসার হয়েছিলেন। যিনি একটি বহু-জাতীয় সামরিক অনুশীলনে সেনাবাহিনীর দলকে নেতৃত্ব দিয়েছিলেন। এক্সারসাইজ ফোর্স 18 নামে একটি  ভারত কর্তৃক আয়োজিত সর্ববৃহৎ বিদেশী সামরিক মহড়া। ভারত, জাপান, চীন, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, কোরিয়া, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া অন্তর্ভুক্ত পুনেতে একটি অনুশীলনে ASEAN (Association of South East Asian Nations) এর সদস্যরা অংশ নিয়েছিল। 18 টি দল এই মহড়ায় অংশ নিয়েছিল। আর লেফটেন্যান্ট কর্নেল কোরেশিকে এই সম্মানজনক কাজের জন্য দেশের বেশ কয়েকজন শান্তিরক্ষা প্রশিক্ষকের মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছিল। তিনি 2010 সাল থেকে PKOs (শান্তিরক্ষা অপারেশন) এর সঙ্গে জড়িত রয়েছেন। তার 2006 সালে কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশনে সামরিক পর্যবেক্ষক হিসাবে কাজ করার আগেও এই ধরণের দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে। 
লেফটেন্যান্ট কর্নেল কুরেশি গুজরাটের বাসিন্দা। তার দাদা সেনাবাহিনীতে চাকরি করতেন। এমনকি তার বাবাও কয়েক বছর সেনাবাহিনীতে ধর্মীয় শিক্ষক হিসেবে কাজ করেছেন। সোফিয়ার তাই প্রথম থেকেই সেনাবাহিনীর জীবনের অভিজ্ঞ ছিল। তিনি 1999 সালে অফিসার্স ট্রেনিং একাডেমির পর মহিলা অফিসার সিগন্যাল রেজিমেন্টে বিদ্রোহ বিরোধী এলাকায় ভারতে বিভিন্ন স্থানে কাজ করছেন। তিনি তার পিতামহ এবং আরও কয়েকজন আত্মীয়ের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছিলেন যেহেতু তারাও সামরিক চাকরিতে নিযুক্ত ছিলেন (ব্রিটিশ সেনাবাহিনী )।
কলকাতা প্রেস ইনফরমেশন ব্যুরোর এক ওয়েবানারে নারী দিবসের এক আলোচনায় লেফটেন্যান্ট কর্নেল কুরেশি বলেন, তিনি তার কাজ এবং সেনাবাহিনীর জীবনকে ভালোবাসেন এবং তিনি ভারতীয় সেনাবাহিনীর অংশ হতে পেরে গর্বিত৷ জাতির প্রতি ভালবাসা এবং ইউনিফর্ম পরিধানে সম্মান ও গর্ববোধ করেন তিনি। পাঞ্জাব সীমান্তে অপারেশন পরাক্রমের একজন সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন তিনি, যার জন্য তাকে জিওসি-ইন-সি (জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ) দ্বারা একটি প্রশংসাপত্রও দেওয়া হয়েছিল। উত্তর-পূর্বে বন্যা ত্রাণ অভিযানের সময় যোগাযোগে তার কাজ তাকে একটি এসও-ইন-সি (সিগন্যাল অফিসার ইন চিফ) প্রশংসাপত্র এনে দেয়। 

2016 সালে তাকে 40 জন সদস্য বিশিষ্ট অনুশীলনে ভারতীয় দলটির নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচিত করা হয়েছিল। দলটি পিকেও এবং এইচএমএ (হিউম্যানিটেরিয়ান মাইন অ্যাকশন) এর অন্যান্য সৈন্যদের সঙ্গে প্রশিক্ষণে জড়িত ছিল। তিনি বিশ্বজুড়ে যুদ্ধ বিধ্বস্ত এলাকায় PKO-এর ভূমিকা ব্যাখ্যা করে বলেছেন 
আমরা সেইসব দেশে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করি এবং মানবিক কার্যক্রমেও সহায়তা করি। আমাদের কাজ হল সংঘাতে ক্ষতিগ্রস্ত এলাকায় শান্তি নিশ্চিত করা। বিভিন্ন দেশের সামরিক সেনাবাহিনীর সঙ্গে কাজ করা এবং তাদের সামরিক কৌশল শেখার সুযোগ পাওয়া বীর অফিসারের জন্য এটি একটি চমৎকার অভিজ্ঞতা কাজ করে।
লেফটেন্যান্ট কর্নেল কুরেশির স্বামী মেজর তাজউদ্দীন কোরেশি সেনাবাহিনীর মেকানাইজড ইনফ্যান্ট্রিতে কাজ করেন। 

দেশের মেয়েদের জন্য লেফটেন্যান্ট কর্নেল কোরেশির অনেক আশা রয়েছে। তাদের কাছে তার সংক্ষিপ্ত বার্তা "আর্মিতে যোগ দিন।" তিনি বলেন পরবর্তী প্রজন্মের শিশুদের  জীবনে সফল হতে হলে নিয়ম মেনে চলার প্রয়োজন । তিনি আরও বলেন ছেলেমেয়েদের সাহসের সঙ্গে এবং দৃঢ়তার সঙ্গে প্রতিনিয়ত লক্ষ্য অর্জনের চেষ্টা করে যেতে হবে ইতিবাচক মনোভাব নিয়ে এবং নিজের ভাগ্য নিজে গড়বার স্বপ্ন দেখতেই হবে ।


এখানে  উল্লেখ করা প্রয়োজন যে লেফটেন্যান্ট কর্নেল সোফিয়া কুরেশি রাষ্ট্রসংঘের অংশ হিসেবে অন্যান্য দেশে গিয়েছেন প্রশিক্ষণ দিতে। সেখানে তিনি আন্তর্জাতিক স্তরে একাধিক সম্মান লাভ করেছেন । দক্ষিণ আফ্রিকা, কম্বোডিয়া এবং বাংলাদেশে আন্তর্জাতিক স্তরে রাষ্ট্রসংঘের প্রশিক্ষণ দলের হয়ে শান্তির প্রতিষ্ঠার কাজেও লিপ্ত হয়েছেন অনায়াসে। তিনি যুবাদের মনোবল বাড়ানোর জন্য অনুপ্রাণিত করতে বেশকিছু কর্মশালার-ও পরিচালনা করেছেন - বিশেষ করে কাশ্মীরে জঙ্গিপ্রবণ এলাকায় সংখ্যালঘু বালিকাদের জন্য। এনসিসিতে মেয়েদের ভারতীয় সেনায় যোগদানের উৎসাহিত করতে কর্মশালার পরিচালনা করেন । 


 
 

No comments

Powered by Blogger.