Header Ads

কলকাতার মহিলাদের আত্মরক্ষার জন্য শুরু হচ্ছে কলকাতা পুলিশের বিশেষ শারীরিক প্রশিক্ষণের কর্মশালা তেজস্বিনী।

তেজস্বিনীর ষষ্ঠ সংস্করণ, মহিলাদের আত্মরক্ষার জন্য কলকাতা পুলিশের একটি শারীরিক কর্মশালা। শহরের পথেঘাটে এমনকি নিজেদের বাড়িতেও মহিলারা যাতে শারীরিক হেনস্থার বিরুদ্ধে প্রাথমিকভাবে রুখে দাঁড়াতে পারেন সেই লক্ষ্যে কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ তেজস্বিনী নামক শারীরিক কর্মশালা।
মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবসে এর সূচনা করা হয় এ বছরের জন্য। পুলিশ অন্তত নয়টি স্থান চিহ্নিত করেছে যেখানে প্রতিটি পুলিশ বিভাগে একটি করে কর্মশালা অনুষ্ঠিত হবে। 2018 শুরু হয়েছিল এই কর্মশালার। ‘স্ট্রিট ফাইটিং’  মূলত কিক বক্সিং এবং কিছু মার্শাল আর্টসের মিশ্রণ এই কর্মশালায় শেখানো হয়।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কলকাতা পুলিশের বিশেষ উদ্যোগ 'তেজস্বিনী', নারী সুরক্ষা ও ক্ষমতায়নের লক্ষ্যে কলকাতা পুলিশের এটি বিশেষ কর্মসূচি। এই কর্মসূচির আওতায় ১২ থেকে ৪৫ বছর বয়সী মহিলারা বিনা অস্ত্রে আত্মরক্ষার প্রশিক্ষণ নিয়ে থাকেন মার্শাল আর্টস বিশেষজ্ঞদের কাছ থেকে। এবারের তেজস্বিনী কর্মশালা আয়োজিত হবে আগামি ১১ থেকে ২১ মার্চ। এই উপলক্ষ্যে মঙ্গলবার লালবাজারে দুটি ট্যাবলোর শুভ সূচনা করেন নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল। এই ট্যাবলো দুটি সারাদিন  শহরের এ মাথা থেকে ও মাথা ঘুরে নারীদের তেজস্বিনীর সঠিক তথ্য দিয়েছে।
On the occasion of International Women's Day, Commissioner of Police, Shri Vineet Kumar Goyal  launched two tableaux from Lalbazar to mark the start of Tejaswini, a special initiative of Kolkata Police. Under this initiative, women aged between 12 and 45 are trained in unarmed self-defence by our martial arts experts. The current edition of Tejaswini will be held from March 11 to 21, and the tableaux will do the rounds of the city all day today.

No comments

Powered by Blogger.