Header Ads

ফারাক্কা থেকে কলকাতা 19 দিনে 430 কিলোমিটার জলপথে পাড়ি দিল এনসিসির 60 জন ছেলে মেয়ে।

আমরা নূতন যৌবনেরই দূত, 
আমরা চঞ্চল,  আমরা অদ্ভুত। 
আমরা বেড়া ভাঙি, 
আমরা   অশােকবনের রাঙা নেশায় রাঙি, 
ঝঞ্ঝার বন্ধন ছিন্ন করে দিই 
আমরা বিদ্যুৎ। 
আমরা করি ভুল। অগাধ জলে ঝাঁপ দিয়ে 
যুঝিয়ে পাই কূল। 
যেখানে ডাক পড়ে 
জীবন-মরণ-ঝড়ে। 
আমরা প্রস্তুত।

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান আজ হাতে কলমে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে প্রমাণ করে দিয়েছেন এনসিসির 25 জন মেয়ে সহ 35 জন ছেলে ক্যাডেট কাঁধে কাঁধ মিলিয়ে । এরা সবাই বয়স আঠারোর গন্ডি পেরিয়েছে। আর পাড় করেছে জল পথে 19 দিনে 430 কিলোমিটার দূরত্ব। 
এনসিসি ডিরেক্টরেট, পশ্চিমবঙ্গ এবং সিকিমের নেভাল উইং NCC ক্যাডেটদের দ্বারা জলপথের অভিযান 2022 ফারাক্কা ব্যারেজ থেকে যাত্রা শুরু করেছিল। 22 মে 2022-এ মিঃ সঞ্জীব কুমার, জিএম, এনটিপিসি ফারাক্কা এনটিপিসি ফারাক্কায় দু'দিনের কঠোর জলপথের প্রশিক্ষণ শিবিরের মধ্য দিয়ে যাত্রা করার অনুমতি দেন।
হুগলি নদীতে 19 দিনে 430 কিলোমিটার দূরত্বের এই কঠোর অভিযানটি কম বয়সী ছেলে মেয়েদের জন্য বিশ্বের অন্যতম কঠিন অভিযান। ভারতের অন্যান্য এনসিসি ডিরেক্টরেটের তুলনায় 18 বছর এবং দীর্ঘতম নদী পথের অভিযান ছিল এটি। 25 জন সিনিয়র উইং গার্লস ক্যাডেটের সমন্বয়ে অভিযানটি যাত্রা করে এবং সিডিআর মৃন্ময় নন্দীর নেতৃত্বে তিনটি ডিকে হোলার ক্লাস বোটে 35 জন সিনিয়র ডিভিশন বয়েজ ক্যাডেটের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে 1(বেঙ্গল) নেভাল ইউনিট এনসিসি এবং লেফটেন্যান্ট কর্নেল জিএইচ মুস্তফা, সিও 1 (বেঙ্গল) গার্লস বিএন এনসিসি জলপথ পাড়ি দেয়।

রঘুনাথপুর, বহরমপুর, কাটোয়া, নবদ্বীপ  কালনা, চিনসুরা, দক্ষিণেশ্বর হয়ে কলকাতায় পৌঁছায়। এই অভিযান দলটি প্রচণ্ড ঝড়-বৃষ্টি , প্রখর তাপ এবং আর্দ্র পরিস্থিতির সম্মুখীন হওয়া সত্ত্বেও কোনও অপ্রীতিকর ঘটনা ছাড়াই কঠিন পথটি সম্পূর্ণ করতে সক্ষম হয়েছে। অভিযাত্রী দল পুনীত সাগর অভিযানের বিষয়ে সচেতনতার মতো বিভিন্ন সামাজিক প্রচারাভিযান গ্রহণ করেছিল। এনসিসি
ক্যাডেটরা নদীর তীর পরিস্কার করে। সামাজিক সচেতনতা বাড়াতে নাটক ও র‌্যালি করেন তারা। ক্যাডেটরা স্থানীয় জনগণের সঙ্গে মতামত বিনিময় করে।
ক্যাডেটরা চারটি দলে বিভক্ত হয়ে বিভিন্ন প্রতিযোগিতায় একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে। এই ধরনের অভিযান ক্যাডেটদের মানসিকভাবে দৃঢ় এবং শারীরিকভাবে শক্তিশালী করে তোলে এবং তাদের মধ্যে দলগত মনোভাব, বন্ধুত্ব, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, স্থিরতা, স্থিতিস্থাপকতা এবং দুঃসাহসিকতার মনোভাব গড়ে তোলে।  অভিযানটির নেতৃত্ব দেন মৃন্ময় নন্দী যিনি  নৌবাহিনীর একজন দক্ষ অফিসার। 
অভিযানটি 9ই জুন 2022 তারিখে কলকাতায় হুগলি নদীর তীরে ম্যান অফ ওয়ার জেটিতে এসে শেষ হয়েছিল, মেজর জেনারেল উদয় শঙ্কর সেনগুপ্ত, এডিজি, এনসিসি, তাদের সাদর আমন্ত্রণ জানান। এই উপলক্ষ প্রিন্স মেমোরিয়ালে একটি চিত্তাকর্ষক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। জমকালো অনুষ্ঠানের মূল অতিথি ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটার শ্রীমতি ঝুলন গোস্বামী। গর্বিত ক্যাডেটরা তাদের উনিশ দিনের নৌযাত্রার অভিজ্ঞতা বিশিষ্ট অতিথিদের কাছে বর্ণনা করেন। এই অভিযানে কৃতিত্বপূর্ণ ক্যাডেটদের সম্মানিত ও  পুরস্কৃত করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক হিউম্যান রাইটস কমিশনের পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত গিতি হাকিম।

Photo: সুভেন্দু দাস

No comments

Powered by Blogger.