Header Ads

ভারত বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদান রেখেছে এবং গত 50 বছরে প্রতিবেশী দেশ উন্নয়নের পথে এগিয়েছে।


নয়াদিল্লির ইন্ডিয়া গেটে 1971 সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীরদের স্মরণে 'ওয়াল অফ ফেম'-এর উদ্বোধন করে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রবিবার বলেছেন যে ভারত বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদান রেখেছে এবং গত 50 বছরে প্রতিবেশী দেশ উন্নয়নের পথে এগিয়ে গেছে।
নয়া দিল্লির ইন্ডিয়া গেট লনে 'স্বর্ণিম বিজয় পর্ব' উদযাপনের মধ্য দিয়ে দেশ জাতীয়তাবাদ, গণতন্ত্র এবং 1971 সালের ভারত পাক যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর অকপট সাহসিকতার বীরত্ব উদযাপন করছে। স্বর্ণিম বিজয় পর্ব ছিল একটি যুগান্তকারী ঘটনা কারণ এটি 1971 সালের যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর স্মারকমূলক সিদ্ধান্তমূলক সামরিক বিজয়কে চিহ্নিত করে যার ফলে নৃশংস পাকিস্তানি শাসনের হাত থেকে বাংলাদেশ মুক্তি পায়। বিভিন্ন ইতিহাসবিদ এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞরা এই যুদ্ধের তাৎপর্য সম্পর্কে বিশদভাবে লিখেছেন, তবে এই বিজয় সামরিক সীমানা ছাড়িয়ে যায় কারণ এটি সশস্ত্র বাহিনীর জাতীয় চেতনা, সম্মান এবং পেশাদারিত্বের সম্মিলিত সারাংশকে ধারণ করে।       
দুই দিনব্যাপী অনুষ্ঠানটি ইস্টার্ন থিয়েটার প্যাভিলিয়নে ইস্টার্ন কমান্ড দ্বারা সংগঠিত হয়েছিল একটি কালানুক্রমিকভাবে সংগঠিত থিম্যাটিকভাবে চিত্রিত গল্পরেখায় সংঘাতের সূত্রপাত, যুদ্ধের সময় ইস্টার্ন থিয়েটারে সামরিক অভিযান এবং শেষ পর্যন্ত একটি স্বতন্ত্র সৃষ্টিতে পরিণত হয়েছিল। যুদ্ধের অনন্যতা এবং অশ্রুত কাহিনী এবং ঘটনাবলী যা এই ঐতিহাসিক যুদ্ধের দিকে পরিচালিত করেছিল তা তুলে ধরার জন্য বিশেষ জোর দেওয়া হয়েছে। জেনারেল এএকে নিয়াজির আত্মসমর্পণ করা মার্ক কার, তার আসল পিস্তল, মূল অপারেশনাল ম্যাপ এবং সারা দেশ থেকে সংগৃহীত আত্মসমর্পণের যন্ত্রের অনুলিপির মতো আসল নিদর্শন প্রদর্শন ছিল স্টলের প্রধান আকর্ষণ এবং আকর্ষণের কেন্দ্রবিন্দু পাঁচ মিনিটের একটি চমকপ্রদ ভিডিওর মাধ্যমে 13 দিনের যুদ্ধ একটি সংক্ষিপ্ত অডিও ভিজ্যুয়াল স্মার্ট স্ক্রিনে প্রদর্শিত হয়েছে । ইস্টার্ন থিয়েটারের চারটি সবচেয়ে দর্শনীয় অপারেশন ডায়োরামার মাধ্যমে পুনর্গঠন করা হয়েছে। পাকিস্তানি হিলি এলাকায় আক্রমণকারী Pt-76 ট্যাঙ্কের মডেল, MI-4 হেলিকপ্টার 3D মডেল যা হেলিবোর্ন অপারেশন শুরু করে, বিখ্যাত টাঙ্গাইল পাড়া ড্রপের সময় প্যারাট্রুপারদের লাইফ সাইজ মডেলগুলি বর্ণনা করার জন্য তাদের ব্যতিক্রমী বীরত্বের গল্প রয়েছে। ল্যান্স নায়েক অ্যালবার্ট এক্কা, 31টি মহা বীর চক্র এবং 156টি বীর চক্রকে পরম বীর চক্রের পুরষ্কার সহ দ্য ওয়াল অফ ফেম যুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর দ্বারা করা সর্বোচ্চ আত্মত্যাগ প্রদর্শন করে। ভারতীয় সশস্ত্র বাহিনীর 13-দিনের ঘূর্ণিঝড় অভিযানের ফলে বিপর্যস্ত পাকিস্তানি বাহিনী তাদের টিথারের শেষে ছেড়ে দিয়েছিল যার ফলে ভারতীয় বাহিনীর কাছে তাদের আত্মসমর্পণ হয়েছিল। 93,000 পাকিস্তানি সৈন্যের আত্মসমর্পণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যেকোন সশস্ত্র বাহিনীর দ্বারা সবচেয়ে বড় ছিল এবং এটি দেখার জন্য একটি বাস্তব দর্শন ছিল।⁷

No comments

Powered by Blogger.