Header Ads

প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের তত্ত্বাবধানে পাকিস্তান ও মায়ানমারে সার্জিক্যাল স্ট্রাইক পরিচালিত হয়।

ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বুধবার তামিলনাড়ুতে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় 12 জনের সঙ্গে প্রয়াত হয়েছেন। দুর্ঘটনায় আহত গ্রুপ ক্যাপ্টেন বর্তমানে চিকিৎসাধীন। 63 বছর বয়সী জেনারেল বিপিন রাওয়াত সেনাপ্রধান ছিলেন যখন ভারত 2019 সালে পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মোহাম্মদ সন্ত্রাসী প্রশিক্ষণ কেন্দ্রকে লক্ষ্য করে বিমান হামলা চালায়। কয়েকদিন পর জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জনেরও বেশি সেনা নিহত হন। এর আগে জেনারেল রাওয়াত প্রতিবেশী মিয়ানমারে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে অভিযানেরও তদারকি করেন। ভারত 2016 সালের সেপ্টেম্বরে নিয়ন্ত্রণ রেখা জুড়ে একটি সার্জিক্যাল স্ট্রাইক করেছিল যখন তিনি সেনাবাহিনীর ভাইস চিফ ছিলেন। এর তিন মাস পর তিনি সেনাপ্রধানের দায়িত্ব নেন।
জেনারেল রাওয়াত ছিলেন সামরিক পরিবারের সদস্য। তার পরিবারের কয়েক প্রজন্ম সশস্ত্র বাহিনীতে কাজ করেছেন। জেনারেল বিপিন রাওয়াত 1978 সালে সেনাবাহিনীতে দ্বিতীয় লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন। চার দশক ধরে তিনি দেশের সেবা করেছেন। তিনি কাশ্মীরে এবং চীন সীমান্তবর্তী প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সেনাবাহিনীর নেতৃত্ব দেন।
জেনারেল রাওয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ হিসাবে উন্নীত হওয়ার আগে 2017 থেকে 2019 সাল পর্যন্ত সেনাপ্রধানের পদে ছিলেন। 2019 সালে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর মধ্যে বন্ধন এবং উন্নতির জন্য চিফ অফ ডিফেন্স স্টাফের পদটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং তিনি প্রথম সিডিএস হয়েছিলেন। পূর্ব ভারতের কলকাতায় মেজর জেনারেল জেনারেল স্টাফ এবং নাগাল্যান্ডের ডিমাপুরে কর্মরত ছিলেন তিনি।

বুধবার তামিলনাড়ুর কুনুরে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াত প্রাণ হারিয়েছেন৷ দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং বর্তমানে চিকিৎসাধীন। 

আইএএফ হেলিকপ্টার দুর্ঘটনায় যারা মারা গেছেন তারা হলেন: চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত, মধুলিকা রাওয়াত (সিডিএস বিপিন রাওয়াতের স্ত্রী), ব্রিগেডিয়ার এলএস লিডার, লেফটেন্যান্ট কর্নেল এইচ সিং, ডব্লিউজি সিডিআর পিএস চৌহান, এসকিউএন এলডিআর কে সিং, জেডব্লিউও দাস। , JWO প্রদীপ এ, হাভ সতপাল, এনকে গুরসেবক সিং, এনকে জিতেন্দর, এল/এনকে বিবেক, এল/এনকে এস তেজা।
জেনারেল রাওয়াত একটি অনুষ্ঠানে যোগ দিতে ওয়েলিংটনের ডিফেন্স স্টাফ কলেজে যাচ্ছিলেন।

No comments

Powered by Blogger.