Header Ads

বিশ্বের তৃতীয় প্রাচীন এবং এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট, ডুরান্ড কাপ আগামী মাসে কলকাতায় চার সপ্তাহের জন্য অনুষ্ঠিত হবে ।

5ই সেপ্টেম্বর থেকে 3রা অক্টোবর 2021 এর মধ্যে কলকাতা এবং এর আশেপাশের বিভিন্ন স্থানে ম্যাচ অনুষ্ঠিত হবে।






প্রতিরক্ষা পরিষেবার চারটি দল সহ দেশজুড়ে ষোলোটি অংশগ্রহণকারী দল এই অভীষ্ট ট্রফিগুলি জেতার জন্য প্রতিযোগিতামূলক এবং প্রকৃত ক্রীড়াবিদ মনোভাব প্রকাশ করতে প্রস্তুত।


১৮৮৮ সালে দাগশাই হিমাচল প্রদেশে এই মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার পর ট্রফির নাম রাখা হয় ভারতের পররাষ্ট্র সচিব মর্টিমার ডুরান্ডের নামে।


আর্মি কাপ হিসেবে শুরু হওয়া এই টুর্নামেন্টটি প্রথমে ব্রিটিশ সৈন্যদের মধ্যে স্বাস্থ্য ও ফিটনেস বজায় রাখার একটি সচেতন উপায় ছিল কিন্তু পরে বেসামরিক লোকদের জন্য উন্মুক্ত করা হয় এবং বর্তমানে এটি অন্যতম প্রধান ক্রীড়া ইভেন্ট।


১৮৮৮ সালে রয়্যালস্কাউটস ফুসিলিয়ার্স ডুরান্ড কাপের উদ্বোধনী সংস্করণ জিতেছিল। মোহামেডান স্পোর্টিং ক্লাব প্রথম ভারতীয় ক্লাব ছিল যারা ১৯৪০ সালে কাপ জিতেছিল যখন টুর্নামেন্ট দিল্লিতে স্থানান্তরিত হয়েছিল। মোহনবাগান এবং ইস্টবেঙ্গল হল ডুরান্ড কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল, যেটি একেকটি ষোলবার জিতেছে।


বিজয়ী দলকে তিনটি ট্রফি প্রদান করা হয় অর্থাৎ প্রেসিডেনস কাপ (প্রথমে ড। রাজেন্দ্র প্রসাদ উপস্থাপন করেন, ডুরান্ড কাপ (আসল চ্যালেঞ্জ পুরস্কার, যা একটি রোলিং ট্রফি) এবং শিমলা ট্রফি (প্রথম শিমলার নাগরিকরা 1903 সালে এবং 1965 সাল থেকে উপস্থাপন করে। , একটি ঘূর্ণায়মান ট্রফি)।


প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন যে চীফ অফ ডিফেন্স স্টাফ এবং সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর তিন প্রধানের পৃষ্ঠপোষকতায় এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সহায়তায় কলকাতায় টুর্নামেন্টের 130 তম সংস্করণ আয়োজন করা হচ্ছে।


টুর্নামেন্ট সফল করতে পশ্চিমবঙ্গ সরকার, AIFF (অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন) এবং IAF (পশ্চিমবঙ্গ) ব্যাপক সমর্থন দিচ্ছে।


টুর্নামেন্টটি তার জন্মভূমি দিল্লি থেকে 2019 সালে 'ফুটবলের মক্কা' কলকাতায় স্থানান্তরিত হয়েছিল। 


#esterncommand #indianbengalinews #DurandCup #IndianNavy #IndianAirForce #IndianArmy #indianbengalinews.com

No comments

Powered by Blogger.