Header Ads

ভারত ও রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু করেছে INDRA-21. এই মহড়ায় জাতিসংঘের নির্দেশে যৌথ সন্ত্রাসবিরোধী অভিযানও দেখা যাবে

ভারত ও রাশিয়া যৌথ সামরিক মহড়া শুরু করেছে INDRA-21. দুই পক্ষের মধ্যে নিরাপত্তা সহযোগিতা আরও জোরদার করার লক্ষ্যে, ভারত এবং রাশিয়া বুধবার ভলগোগ্রাডের প্রুডবয় রেঞ্জে ইন্দ্র 2021 এর যৌথ প্রশিক্ষণ অনুশীলন শুরু করেছে।



ভারতীয় সেনাবাহিনীর একটি দল এই সপ্তাহের শুরুতে রাশিয়ার ভলগোগ্রাদ অঞ্চলে পৌঁছেছিল ভারত-রাশিয়া ত্রি-পরিষেবা সামরিক মহড়া ইন্দ্র -2021-এ অংশ নিতে।



প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, ইন্দ্র -২১ একটি চিত্তাকর্ষক উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছিল যেখানে উভয় দেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল।


এই মহড়ার উদ্দেশ্য হল জাতিসংঘের আদেশের অধীনে সন্ত্রাস দমন অভিযান পরিচালনার জন্য ভারত ও রাশিয়ার সেনাবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণের সুবিধা।


অনুশীলনের পরিচালনা উভয় দলের বিশেষজ্ঞ গোষ্ঠীর মধ্যে একাডেমিক আলোচনাও করবে।


মহড়াটি ইউনিট স্তরের যৌথ পরিকল্পনা এবং সন্ত্রাসবিরোধী অভিযানের উপর মনোনিবেশ করবে এবং এর মধ্যে থাকবে কর্ডন এবং অনুসন্ধান অভিযান, গোয়েন্দা সংগ্রহ এবং ভাগ করা, উপলব্ধি ব্যবস্থাপনা, মানবিক আইন এবং সিমুলেটেড সেটিংসে জিম্মি উদ্ধার।


ব্যায়াম INDRA - 2021 পারস্পরিক আস্থা, আন্তopeঅর্থক্ষমতা এবং উভয় সশস্ত্র বাহিনীর মধ্যে সর্বোত্তম অনুশীলন ভাগ করে নিতে সক্ষম হবে।


ইন্দ্র -২০২১ মহড়ায় ভারতের সশস্ত্র বাহিনীর প্রায় ২৫০ জন কর্মী এবং রুশ সেনাবাহিনীর দক্ষিণ সামরিক জেলার প্রায় ২৫০ জন কর্মী অংশ নেবে। রাশিয়া এবং ভারতের সামরিক প্রতিনিধিদের সম্মেলনে তারিখগুলি নির্ধারণ করা হয়েছিল।


মহড়াটি ভারত ও রাশিয়ার বন্ধুত্বের দীর্ঘদিনের বন্ধন প্রদর্শন করে এবং দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ককে শক্তিশালী করে।


প্রতিরক্ষা সহযোগিতা ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। এটি দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সামরিক প্রযুক্তিগত সহযোগিতার প্রোগ্রাম দ্বারা পরিচালিত হয়।


এটি গবেষণা ও উন্নয়ন, উৎপাদন এবং অস্ত্রশস্ত্র ব্যবস্থা এবং বিভিন্ন সামরিক সরঞ্জাম বিক্রির পরে সামরিক এবং প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার আরও বিকাশ ও শক্তিশালী করার জন্য দুই সরকারের আগ্রহকে অন্তর্ভুক্ত করে।


উভয় পক্ষের সশস্ত্র বাহিনীর কর্মীদের মাঝে মাঝে বিনিময় এবং সামরিক মহড়াও রয়েছে।




সামরিক প্রযুক্তিগত সহযোগিতার বিষয়গুলির সম্পূর্ণ পরিসরের তত্ত্বাবধানের জন্য ভারত এবং রাশিয়ার একটি প্রাতিষ্ঠানিক কাঠামো রয়েছে।ভারত-রাশিয়া আন্ত-সরকারী কমিশন অন মিলিটারি টেকনিক্যাল কো-অপারেশন (IRIGC-MTC).



No comments

Powered by Blogger.