Header Ads

পুনের ডিফেন্স ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড টেকনোলজি (DIAT) এর উল্লেখযোগ্য গবেষণা এবং জাতির জন্য একাডেমিক অবদানে জাতীয় গুরুত্বের প্রশংসা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

শুক্রবার পুনেতে ডিআইএটি -তে ছাত্র এবং গবেষকদের উদ্দেশে বক্তব্য রাখার সময় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন ডিআইএটি(DIAT) দেশে প্রতিরক্ষা উৎপাদনের দেশীয়ীকরণের জন্য প্রযুক্তিবিদদের উপযুক্ত ও প্রশংসিত স্থান। ভবিষ্যতের জন্য প্রযুক্তি শনাক্তকরণ এবং জনশক্তিকে প্রশিক্ষণ দিতে ডিআইএটি মুখ্য ভূমিকা পালন করছে। এটা অত্যন্ত গর্বের বিষয় যে ডিআইএটি প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিজ্ঞান ও প্রযুক্তির উন্নত কোর্স পরিচালনা করে জাতি গঠনে অবদান রাখছে।
ডিআইএটি ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) একটি ডিমেড বিশ্ববিদ্যালয় এবং সিং একদিন ইনস্টিটিউটে পরিদর্শনে গিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী। পরে তিনি সাউদার্ন কমান্ডের সদর দপ্তর এবং আর্মি স্পোর্টস ইনস্টিটিউট (এএসআই) পরিদর্শন করেন। তিনি বলেন আমরা দেশে প্রতিরক্ষা প্রযুক্তি এবং উৎপাদনের দেশীয়করণের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ শুরু করেছি। এই উদ্যোগগুলির জন্য ভবিষ্যতের যুদ্ধের দক্ষতায় সজ্জিত প্রযুক্তিবিদদের একটি বড় পুল প্রয়োজন। তিনি আনন্দ প্রকাশ করেন যে কোয়ান্টাম টেকনোলজি, রোবটিক্স এবং অটোমেশন এবং ডিফেন্স টেকনোলজির ক্ষেত্রে নতুন স্কুল খোলার মাধ্যমে DIAT একটি সক্রিয় ভূমিকা নিয়েছে। তিনি বলেন ভারতীয় বংশোদ্ভূত প্রফেসরদের সঙ্গে এই ধরনের বৃদ্ধি এবং স্বীকৃত বিদেশী ইনস্টিটিউটগুলির সঙ্গে সহযোগিতা ইনস্টিটিউটকে একটি সীমান্ত প্রযুক্তি কেন্দ্রে রূপান্তরিত করবে।
তিনি সন্তোষ প্রকাশ করেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সাইবার নিরাপত্তা বিষয়ে তরুণ প্রকৌশলী পেশাদারদের সুবিধার জন্য DIAT অনলাইন সার্টিফিকেট কোর্স পরিচালনা করছে। তিনি আরও বলেন এটা খুবই আনন্দের যে, 1,500 তরুণ পেশাদার ইতিমধ্যেই DIAT দ্বারা প্রশিক্ষিত হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রী ডিআইএটি অনুষদ, ছাত্র এবং কর্মীদের উদ্দেশ্যেও বক্তব্য রাখেন। সিং বলেন DIAT বেশ কয়েকটি আন্তর্জাতিক কর্মশালা পরিচালনা করেছে। সশস্ত্র বাহিনী এবং DRDO বিজ্ঞানীরা এই ধরনের কর্মশালার মাধ্যমে ক্রমাগত আপডেট হচ্ছে এবং এই বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত ডক্টরাল এবং স্নাতকোত্তর ডিগ্রী পাচ্ছে। DIAT অনুষদের সদস্যরা তাদের ডোমেইনে অগ্রগামী এবং আমি এটাও জানাচ্ছি যে DIAT এর তিনজন অধ্যাপক তাদের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ দুই শতাংশের মধ্যে স্থান পেয়েছেন। আমি তাদের অভিনন্দন জানাই এবং আরও অনেকে এই স্বীকৃতি অর্জনের কামনা করি। 
সিং ক্যাম্পাসে ভিজিটিং ফ্যাকাল্টি সহ পিএইচডি স্কলার এবং আন্তর্জাতিক ছাত্রদের জন্য একটি নবনির্মিত বিবাহিত আবাসন উদ্বোধন করেন।
সিং মহামারী চলাকালীন দেশকে সাহায্য করার জন্য ডিআইএটি এবং প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) প্রশংসা করেছিলেন। DIAT কোভিড -19 সম্পর্কিত নয়টি পেটেন্ট অর্জন করেছে।
সচিব প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন বিভাগ এবং চেয়ারম্যান, DRDO, জি সত্যেশ রেড্ডি, DIAT- এর ভাইস-চ্যান্সেলর ড CP সিপি রামনারায়ণন, উচ্চ পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তা এবং পণ্ডিতরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

#indianbengalinews #DIAT #IndianAirForce #Womenarmy #indianarmy #defense

No comments

Powered by Blogger.