Header Ads

সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী প্রধানরা তাদের শিক্ষা প্রতিষ্ঠান খড়কবাসলা পরিদর্শন করেন।

সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারাভানে, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এবং নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং পুনের ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ) খড়কবাসলা পরিদর্শন করেন, যা তাদের আলমা মাতা।

একটি বিরল মুহুর্তে, ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধানরা শুক্রবার তাদের পুনর্নির্মাণকারী, ন্যাশনাল ডিফেন্স একাডেমি (এনডিএ) পুনেতে খড়কবাসলা পরিদর্শন করেন। ট্রাই-সার্ভিসের প্রধানরা ক্যাডেটদের চলমান প্রশিক্ষণ এবং এনডিএ-র উপলব্ধ প্রশিক্ষণ এবং প্রশাসনিক অবকাঠামো সম্পর্কে খোঁজখবর নেন।


সেনাবাহিনী প্রধান জেনারেল এমএম নারাভানে, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এবং নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এনডিএ -র 56 তম কোর্সের সহপাঠী। এর আগে, কেবলমাত্র 1991 সালেই তিনজন সার্ভিস প্রধানরা প্রথম এনডিএ (পূর্ববর্তী জয়েন্ট সার্ভিসেস উইং) কোর্সের সহপাঠী ছিলেন।


এডমিরাল করমবীর সিং 31শে মে 2019 তারিখে নৌবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদৌরিয়া 30শে সেপ্টেম্বর 2019 তারিখে বিমান বাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং জেনারেল এম এম নারাভানে সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন 31 ডিসেম্বর, 2019 এ।

এই সফরে অ্যাডমিরাল করমবীর সিং আধুনিক যুদ্ধের উদ্ভূত প্রবণতা সম্পর্কে আলোচনা করেছিলেন। তিনি ক্যাডেটদের আধুনিক সামরিক নেতৃত্বের মৌলিক নীতিমালা ধারণ করার আহ্বান জানান।

তাদের সফরের সময় প্রধানরা 'স্মৃতিচারণের হাটে' শ্রদ্ধা জানান, যা সশস্ত্র বাহিনীর প্রাক্তন এনডিএ কর্মকর্তাদের আত্মত্যাগকে স্মরণ করে যারা কর্তব্যরত অবস্থায় তাদের জীবন উৎসর্গ করেছিলেন। পরিষেবা প্রধানরা তাদের অভিভাবক স্কোয়াড্রন 'হান্টার' (নৌ প্রধান) এবং 'লিমা' (সেনা ও বিমান প্রধান) পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট স্কোয়াড্রনের ক্যাডেটদের সঙ্গে আলাপ করেন।


কখন একাডেমি প্রতিষ্ঠিত হয়?

তিন বাহিনীর প্রশিক্ষণ কর্মকর্তাদের জন্য একটি যৌথ প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠার ধারণাটি 1945 সালে ভারতীয় সেনাবাহিনীর তৎকালীন সর্বাধিনায়ক ফিল্ড মার্শাল স্যার ক্লড আউচিনলেকের নেতৃত্বে একটি কমিটির দ্বারা ধারণা করা হয়েছিল। 1949 সালের জানুয়ারিতে একাডেমি তার অন্তর্বর্তী স্থানে দেরাদুনের জয়েন্ট সার্ভিস উইং হিসেবে কাজ শুরু করে।

খড়কওয়াসলায় একাডেমির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় 6ই 1949 এবং 16ই জানুয়ারি 1955 উদ্বোধন করা হয়। 11 জন নৌবাহিনী প্রধান, 13 জন সেনাবাহিনী প্রধান এবং 9 জন বায়ু প্রধান এই একাডেমি থেকে তৈরি হয়েছে দেশের সেবা করার জন্য। 

No comments

Powered by Blogger.