Header Ads

14ই জানুয়ারি ফোর্ট উইলিয়ামে অনুষ্ঠিত হল পঞ্চম প্রবীণ সেনা দিবস।

বীর যোদ্ধারা যাঁরা দেশের সীমান্তে সদা সজাগ। যাদের আত্ম বলিদানে দেশের সুরক্ষা ব্যবস্থা মজবুত থাকে। সেই বীর যোদ্ধাদের অবসর নেওয়ার পরও তাঁদের সম্মান জানাতে 14ই জানুয়ারি  সেনা প্রবীণ দিবস পালন করা হয়। যেসব বীর সেনানী যুদ্ধে শহীদ হয়েছেন তাঁদের পরিবারকে সম্মান জানানো হয়েছে 14ই জানুয়ারি কলকাতার ফোর্ট উইলিয়ামে।
ভারতে 2017 সালের পর থেকে প্রতি বছর 14 জানুয়ারী সশস্ত্র বাহিনী ভেটেরান্স দিবসটি পালন করা হয় এবং জাতির সেবায় আমাদের প্রবীণদের নিঃস্বার্থ নিষ্ঠা ও ত্যাগ স্বীকার ও সম্মান জানাতে। দিনটিকে প্রাথমিকভাবে আর্মিস্টিস ডে বলা হত । 2021 সালে 5 তম সশস্ত্র বাহিনী ভেটেরান্স দিবস উপলক্ষে কলকাতায় পূর্বাঞ্চলীয় কমান্ডে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।  দিবসটি ১৪ জানুয়ারী, ১৯৫৩ সালে অবসরপ্রাপ্ত ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রথম ভারতীয় কমান্ডার-ইন-চিফ ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা ওবিইয়ের দেওয়া সম্মানের ও সম্মানের প্রতীক হিসাবে পালন করা হয়ে থাকে। 
এই দিন প্রবীণ সেনাদের পেনশন সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করা।  গ্রামীণ অঞ্চলে যে সব প্রবীণ  জাওয়ানরা থাকেন তাঁদের পেনশন ব্যবস্থায় সমস্যা সমাধানের দ্রুত নিষ্পত্তির আশ্বাস দেওয়া হয়। অবসরপ্রাপ্ত  সেনা আধিকারিক কর্ণেল কৌশিক সরকার বর্তমান প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসে অনলাইনে পেনশন থেকে শুরু করে নানা সমস্যা সমাধানের কথা বলেন। আগামী প্রজন্মকে সেনাবাহিনীতে আহ্বান জানিয়ে সুষ্ঠ পরিকল্পনা করারও আশা রাখেন।

No comments

Powered by Blogger.