Header Ads

প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে রাফাল।

সোমবার ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) জানিয়েছে, ভারতীয় বায়ুসেনাতে  নতুন অন্তর্ভুক্ত রাফালে যুদ্ধবিমানটি 26 জানুয়ারী ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রদর্শিত হবে এবং উড়োজাহাজের সমাপ্তি করবে 'ভার্টিকাল চার্লি' গঠনের মাধ্যমে। 

ভারতের বায়ু শক্তি সক্ষমতার এক বড় যুদ্ধ বিমান  হিসাবে গত বছরের 10 সেপ্টেম্বরে ফরাসির তৈরি পাঁচটি বহুবিধ রাফালে যুদ্ধবিমান আইএএফ-এ অন্তর্ভুক্ত হয়েছিল। মোট 38 জন আইএএফ বিমান এবং ভারতীয় সেনাবাহিনীর চারটি বিমান 26 শে জানুয়ারী ফ্লাইপাস্টে অংশ নেবে। মুখপাত্র বলেছেন, ফ্লাইপাস্টটি দুটি ব্লকে বিভক্ত হবে - প্রথমটি প্যারেডের পাশাপাশি 1004 ঘন্টা থেকে 1020 ঘন্টা এবং দ্বিতীয়টি কুচকাওয়াজের পরে 1120 ঘন্টা থেকে 1145 ঘন্টা পর্যন্ত পরিকল্পনা করা হবে। প্রথম ব্লকে তিনটি ফর্মেশন থাকবে। প্রথমটি হবে নিশান 'গঠনের জন্য চারটি এমআই 17 ভি 5 বিমান রয়েছে যা জাতীয় পতাকা এবং তিনটি পরিষেবার লোগো বহন করবে। এর পরে সেনাবাহিনী বিমান চলাচলের কর্পোরেশনের চারটি হেলিকপ্টার দ্বারা 'ধ্রুব' গঠন করা হবে। শেষটি হবে '' রুদ্র '' গঠন যা একাত্তরের যুদ্ধে দেশের বিজয়ের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করবে। ভারতীয় বায়ুসেনার মুখপাত্র আরও বলেন, এতে দুটি এমআই 17 ভি 5 হেলিকপ্টার দ্বারা ফ্ল্যাঙ্ক করা একক ডাকোটা বিমান থাকবে। গত বছরের 16ই ডিসেম্বর ভারত 1971 সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে তার বিজয়ের বছরব্যাপী উদযাপন শুরু করেছিল যা বাংলাদেশ গঠনের দিকে পরিচালিত করে। 
মুখপাত্র জানান উড়ালপথের দ্বিতীয় ব্লকে নয়টি ফর্মেশন থাকবে। এই নয়টি গঠন হ'ল '' সুদর্শন '', '' রক্ষক '', '' ভীম '', '' নেত্রা '', '' গরুড় '', '' একলব্য '', '' ত্রিন্দ্র '', '' বিজয় '' 'এবং' 'ব্রহ্মাস্ত্র' ।

একজন রাফাল এবং দুটি জাগুয়ার এবং মিগ -২৯ বিমান দুটি উড়ানপথের দ্বিতীয় ব্লকে 'একলব্য' গঠন পরিচালনা করবেন বলে তিনি জানান। লাইট কমব্যাট এয়ারক্রাফ্টের (এলসিএ) তেজস এবং দেশীয়ভাবে বিকাশবিরোধী গাইডেড মিসাইল ধ্রুবস্ত্রার মডেলগুলি আইএএফ'র প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ টেবিলগুলিতে প্রদর্শিত হবে। "এটি (টেবিলস) লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজাস, লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ), সুখোই -30 এমকি এবং রোহিনী রাডার মডেলগুলি প্রদর্শন করবে।" 
পরবর্তী প্রজন্মের অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র রুদ্রম এবং অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল ধ্রুবস্ত্র যথাক্রমে এলসিএ এবং এলসিএচে প্রদর্শিত হবে, পান্ডে জানিয়েছেন। সুখোই -30 এমকি দেশীয়ভাবে বিকশিত আস্ত্রা এবং ব্রহ্মোস মিসাইল প্রদর্শন করবে। 

তিনি আরও জানান, দেশীয়ভাবে বিকাশমান আকাশ ক্ষেপণাস্ত্রটি রোহিণী রাডার সহ প্রদর্শিত হবে। প্যারেডে আইএএফের মার্চিং কন্ডিজটিতে চারটি কর্মকর্তা এবং 96 জন সৈন্য থাকবে, যাঁরা 12 টি সারি এবং আটটি কলামের একটি বাক্স গঠনে যাত্রা করছিল। এই মার্চিংয়ের দলটির নেতৃত্ব দেবেন ফ্লাইট লেফটেন্যান্ট তানিক শর্মা এবং তিন সুপারিনিউমারারি অফিসার - ফ্লাইট লেফটেন্যান্ট মনজিৎ সিং, ফ্লাইট লেফটেন্যান্ট অপূর্ব যাদব এবং ফ্লাইং অফিসার কুত্তপা।
ছবি: indiatv.com

No comments

Powered by Blogger.