Header Ads

শুক্রবার এক চীনা সেনা লাদাখের এলএসি-র ভারতীয় অঞ্চলের দিকে ধরা পড়েছে এবং তাকে ভারতীয় সেনা হেফাজতে নিয়েছে।

৮ই জানুয়ারী 2021শের প্রথম দিকে একজন চীনা সেনাকে পঙ্গং তসো হ্রদের দক্ষিণে লাদাখের এলএসি-র ভারতীয় পাশ থেকে ধরে নিয়ে যায়। পিএলএর সৈনিক এলএসি পেরিয়ে সীমালংঘন করেছে। ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তা বলেছেন পিএলএর সৈনিক যে পদ্ধতি ও এলএসি পেরিয়ে ভারতে ঢুকে পড়েছে সে অনুযায়ী নির্ধারিত পদ্ধতি ও পরিস্থিতি অনুসারে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ছবি: youtube.com (file photo)

গত বছরের অক্টোবরের পর থেকে এলএসি পেরিয়ে চীনা সেনা বিভ্রান্ত হওয়ার এ জাতীয় ঘটনা ঘটেছিল। সে মাসে পূর্ব লাদাখের ডেমচোক সেক্টরে ওয়াং ইয়া লং নামে পরিচিত একজন পিএলএর সেনা ভারতীয় বাহিনীর হাতে ধরা পড়ে। ভারতীয় সেনাবাহিনী খুব শীঘ্রই তাকে দেশে ফিরিয়ে দেয়।গত অক্টোবরের পর থেকে এলএসি জুড়ে কোনও চীনা সেনা বিপথগামী হওয়ার এটি দ্বিতীয় ঘটনা।

গত বছর চীনের সেনাবাহিনী ও ভারত সেনাবাহিনীর  দু'পক্ষের মধ্যে এলএসি-এর পাশে মোতায়েন করা হয়েছে। পূর্ব লাদাখের ভারত ও চীনের মধ্যকার উত্তেজনা ২০২০ সালের জুনে শীর্ষে উঠেছিল। যাতে 20 জন ভারতীয় সেনা মারা গিয়েছিলেন এবং চীনা সেনাও হতাহত হয়েছিল। মার্চ থেকে উভয় দেশ কয়েক হাজার সেনা ও অস্ত্র উচ্চ-উচ্চতায় এই অঞ্চলে সরিয়ে নিয়েছে এবং বেশ কয়েকটি দফায় আলোচনা হয় উত্তেজনা লাঘব করতে কিন্তু সবই ব্যর্থ হয়েছে।

No comments

Powered by Blogger.