Header Ads

রাফাল, টি -90 ভীষ্ম, আইএনএস বিক্রান্ত , 72তম প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত সামরিক দক্ষতা।

মঙ্গলবার দিল্লির রাজপথে ভারতের সামরিক শক্তি ও সাংস্কৃতিক বৈচিত্র্য 72তম প্রজাতন্ত্র দিবসে মন কেড়ে নিল। দেশের প্রচলিত করোনভাইরাস মহামারীর পরিপ্রেক্ষিতে প্যারেড চলাকালীন কেবল 25,000 দর্শক উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের রাজধানীর জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে নিহত সৈন্যদের শ্রদ্ধা জানিয়েছেন। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াত, ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারভানে, ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করম্বীর সিংহ এবং ভারতীয় বিমান বাহিনী প্রধান (আইএএফ) এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।

ভারতে প্রতিটি প্রজাতন্ত্র দিবস উদযাপনের প্রধান আকর্ষণ হ'ল দেশের সামরিক সক্ষমতার প্রদর্শনী।চলতি বছরে নতুন অধিগ্রহণকৃত রাফাল যুদ্ধ  বিমানগুলি প্রথমবারের মতো ফ্লাইপাস্টে অংশ নিয়েছে । প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছিল অন্যান্য বড় আকর্ষণগুলিতে টি -90 ট্যাঙ্ক প্রদর্শনী থাকবে, সংবিজে বৈদ্যুতিন যুদ্ধ ব্যবস্থা, সুখোই- 30 এমকেআই যুদ্ধবিমান। 

ভারতীয় বিমানবাহিনীর (আইএএফ) এর রাফালে যুদ্ধবিমানগুলি প্রথমবারের মতো ফ্লাইপাস্টে অংশ নিয়েছি । জেটগুলি একটি "উল্লম্ব চার্লি" গঠনে উড়ে। যেখানে তারা কম উচ্চতায় উড়ে যায়, উল্লম্বভাবে টানতে থাকে এবং উচ্চতর স্থানে স্থিতিশীল হওয়ার আগে একটি রোল পরিচালনা করে। রাফালে এবং ভারতীয় সেনাবাহিনীর চারটি বিমান সহ মোট ৩৮ টি বিমান উড়ালপথে অংশ নিয়েছিল।

২. আইএএফ লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ), সুখোই -৩০ এমকেআই-এর স্কেল-ডাউন মডেলগুলির সঙ্গে কুচকাওয়াজের সময় লাইট কমব্যাট এয়ারক্রাফ্টের (এলসিএ) তেজাস এবং দেশীয়ভাবে বিকশিত অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল ধ্রুবস্ত্রার মডেলগুলি প্রদর্শন করেছিল। যুদ্ধবিমান এবং রোহিণী রাডার টেবিলে রয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে। বিমান যোদ্ধাদের দল - ফ্লাইট লেফটেন্যান্ট তানিক শর্মার নেতৃত্বে 96৯ জন বিমান ও চার কর্মকর্তা ছিলেন ।

৩. ভারতীয় সেনাবাহিনী তার মূল যুদ্ধের ট্যাঙ্ক টি -৯০ ভীষ্ম, পদাতিক যোদ্ধা গাড়ি বিএমপি -২-সারথ, ব্রাহ্মস মিসাইল সিস্টেমের মোবাইল স্বায়ত্তশাসিত প্রবর্তক, মাল্টি-লঞ্চার রকেট সিস্টেম পিনাকা, বৈদ্যুতিন যুদ্ধের ব্যবস্থা সামভিজকে প্রদর্শন করেছিল। প্যারেড

৪. দেশটির জলের রক্ষক - ভারতীয় নৌবাহিনী ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পরিচালিত ভারতীয় নৌ জাহাজ (আইএনএস) বিক্রান্ত এবং নৌ অভিযানের মডেলগুলি প্রদর্শন করেছিল।লেফটেন্যান্ট কমান্ডার ললিত কুমারের নেতৃত্বে এই চৌকস কমান্ডার হিসাবে 99 জন নাবিক এবং চারজন অফিসার নিয়ে নৌবাহিনী ছিল।

৫. প্রতিরক্ষা গবেষণা ও বিকাশ (ডিআরডিও) এর প্যারেডে দুটি টেবিল ছিল - একটিতে এলসিএ তেজাসের সফল টেক-অফ বিমান বাহক আইএনএস বিক্রমাদিত্য এবং দ্বিতীয় টেবিলটি অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের সম্পূর্ণ পরিপূরক প্রদর্শন করেছিল। 
#indianarmforce #fortwilliam #raffle #RepublicDay2021 #parade #indianarmy #indiannavy #IndianAirForce #indianbengalinews

No comments

Powered by Blogger.