Header Ads

চীন সংঘাতের মধ্যে আমেরিকা ভারতীয় নৌবাহিনীর জন্য নিজস্ব মাঝারি ক্যালিবার বন্দুক সরবরাহ করবে।

চীনের সঙ্গে  দ্বন্দ্বের মাঝামাঝি সময়ে ভারতীয় ও আমেরিকান প্রতিরক্ষা বাহিনীর মধ্যে সামরিক সম্পর্ক আরও বাড়ছে যেহেতু মার্কিন নৌবাহিনী তত্ক্ষণাতভাবে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজকে 3800 কোটি টাকার অংশ হিসাবে সজ্জিত করার জন্য তার নিজস্ব তালিকা থেকে তিনটি 127 মাঝারি ক্যালিবার বন্দুক সরবরাহ করবে।
বিশাখাপত্তনম-শ্রেণীর ধ্বংসকারীদের সহ ভারতীয় নৌবাহিনীর বৃহত আকারের যুদ্ধজাহাজে সজ্জিত করার জন্য 11 টি 127 মিমি মাঝারি ক্যালিবারগান অর্জন করার জন্য ভারত মার্কিন সরকারকে একটি চিঠি জারি করেছে।

নতুন পরিকল্পনা অনুসারে, আমেরিকান প্রশাসনের কাছে জারি করা এলওআর এবং ভারতীয় নৌবাহিনীকে সরবরাহ করা প্রথম তিনটি বন্দুক আমেরিকান নৌবাহিনীর তালিকা থেকে হবে যাতে ভারতীয় যুদ্ধজাহাজ পুরোপুরি সজ্জিত করা হবে, সরকারী সূত্র এএনআইকে জানিয়েছে।
আমেরিকাতে নতুন বন্দুকগুলির উত্পাদন শুরু হয়ে গেলে এবং তারা সরবরাহের জন্য প্রস্তুত হয়ে গেলে, ভারতীয় যুদ্ধজাহাজে আমেরিকান নেভীর বন্দুকগুলি নতুন স্থানগুলির দ্বারা প্রতিস্থাপন করা হবে। মাঝারি ক্যালিবার বন্দুকগুলি ভারতীয় নৌবাহিনীতে একটি নতুন প্রবেশ এবং সমুদ্র বাহিনীতে একই শ্রেণীর বিদ্যমান অস্ত্রগুলির আপগ্রেড হবে।

ভারতীয় নৌবাহিনী তার আমেরিকা যুক্তরাষ্ট্রের সঙ্গে  খুব ঘনিষ্ঠ কার্যকরী সম্পর্ক গড়ে তুলেছে কারণ এই বাহিনীর বেশিরভাগ নতুন অধিগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসছে।

নজরদারি বিমানসহ বাহিনীতে থাকা রাশিয়ান সরঞ্জামগুলি পি -8 আই বিমানটি প্রতিস্থাপন করেছে। আমেরিকা থেকে মাল্টিরোল হেলিকপ্টারও আসছিল কারণ এমকি -60 রোমিওদের পরিবর্তে সিকিং হেলিকপ্টার স্থাপন করা হবে।

আমেরিকান প্রিডেটর ড্রোনগুলিও আমেরিকান সংস্থা জেনারেল অ্যাটমিক্সের কাছ থেকে নৌবাহিনীকে ইজারা দিয়েছে এবং এ জাতীয় আরও মানহীন ব্যবস্থা দু'পক্ষের মধ্যে ত্রি-পরিষেবা চুক্তির অংশ হিসাবে আসবে বলে আশা করা হচ্ছে।

ভারত ও আমেরিকা এফ / এ 18 টি যুদ্ধবিমান বিক্রির সম্ভাবনা নিয়েও আলোচনা করছে এবং আমেরিকান সরকার তাদের দুই দেশের মধ্যে সাম্প্রতিক দুটি প্লাস টু বৈঠকের সময় প্রস্তাব করেছিল।
#indiannavy #navaltechnology #indianbengalinews
ছবি: news.usni.org
 navaltechnology.com 

No comments

Powered by Blogger.