Header Ads

বঙ্গবন্ধুর শতবর্ষ পূর্তি উপলক্ষে সাইকেল সমাবেশে যাত্রা শুরু করল বিএসএফ।

সীমান্ত সুরক্ষা বাহিনী ( বিএসএফ )BSF ভারত- বাংলাদেশ সীমান্তে পশ্চিমবঙ্গ থেকে মিজোরাম পর্যন্ত সাইকেল র‌্যালির মাধ্যমে বঙ্গবন্ধু মুজিবুর রেহমানের mujibur raheman জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে অংশ নিচ্ছে ।
রবিবার উত্তর চব্বিশ-পরগনার ঘোজাডাঙার কাছে পানিটর বর্ডার ফাঁড়ি থেকে 13 জন সাইকেল চালককে সাবেক সেনা প্রধান জেনারেল শঙ্কর রায়চৌধুরী (অব।) পতাকা প্রদর্শন করেছিলেন। অনুষ্ঠানে বিএসএফ এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)BGB উর্র্ধ্বতন কর্মকর্তারা সীমান্তের উভয় পক্ষের স্থানীয়দের সঙ্গে উপস্থিত ছিলেন। Maitri Cycle Rally এই অনুষ্ঠানে শ্রী এস রামকৃষ্ণন আইপিএস, এডিজি পুলিশ (অব।) প্রধান অতিথি ছিলেন। এই সংবর্ধনায় মিঃ পঙ্কজ কুমার সিংহ, আইপিএস, অতিরিক্ত মহাপরিচালক, পূর্ব কমান্ড, সীমান্ত সুরক্ষা বাহিনী, অশ্বিনী কুমার সিংহ, মহাপরিদর্শক উপস্থিত ছিলেন। র‌্যালিটি বাংলাদেশের সীমান্ত অঞ্চল 4097 কিমি, ভারতের 06 টি রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মণিপুর, মেঘালয় এবং মিজোরাম ভ্রমণ করবে।
সাইকেল চালকরা প্রতিদিন পাহাড়, উপত্যকা এবং কঠোর ভূখণ্ড জুড়ে প্রায় 90-100 কিলোমিটার পথ বেঁধে রাতের জন্য বিওপিগুলিতে থামবেন। এই জাতীয় স্থগিতাদেশে দু'দেশের সম্পর্কের কথা তুলে ধরে এবং মাদক পাচার ও অন্যান্য অপরাধের বিরুদ্ধে সীমান্ত জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা বাড়াতে অনুষ্ঠানের আয়োজন করা হবে। স্থানীয় সরকার আধিকারিকরাও এ জাতীয় অনুষ্ঠানে বিএসএফ এবং বিজিবির মধ্যে শক্তিশালী বন্ধন তৈরি করতে সহায়তা করবে এমন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
মুজিবুর রহমান ভারতের খুব ভালো  বন্ধু এবং দুদেশের মধ্যে বন্ধুত্ব গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন। সুতরাং তাঁর জন্মবার্ষিকীর জন্য আমরা এই বন্ধনটি পুনর্নবীকরণ এবং সীমান্তে বাসিন্দাদের মধ্যে নির্দিষ্ট কিছু বিষয়ে সচেতনতা তৈরি করতে এই মৈত্রী সমাবেশ শুরু করেছেন বলে জানান বিএসএফ আধিকারিক। এই বন্ধন প্রচারের পাশাপাশি সাইকেলের এই সমাবেশের উদ্দেশ্য বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) এর সঙ্গে বন্ধুত্বের বন্ধন জোরদার করার সঙ্গে  সঙ্গে সীমান্তে জনগণের মধ্যে অপরাধ ও চোরাচালান সম্পর্কে সুরক্ষা এবং সচেতনতার বোধ তৈরি করা যাবে বলে মনে করেন বিএসএফ আধিকারিক। জনসভা উদ্বোধন করে অবসরপ্রাপ্ত জেনারেল রায় চৌধুরী বলেছিলেন: “মুজিবুর রহমান বাংলার বন্ধু ছিলেন।দুই সীমান্তের মধ্যে যদি ভাল সুসম্পর্ক থাকে তবে তাদের জনগণও সুসম্পর্ক এবং একটি শক্তিশালী বন্ধন গড়ে তুলবে। রহমান প্রথম রাষ্ট্রপতি এবং পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। 1975 সালের 15 আগস্ট তাকে হত্যা করা হয়েছিল।
বাংলাদেশের স্বাধীনতা এবং বঙ্গবন্ধুর দখলে নেওয়ার ক্ষেত্রে বিএসএফ সহ ভারতীয় সুরক্ষা বাহিনীর প্রধান ভূমিকা ছিল। সেই অর্থে, বিএসএফ যে উদযাপনগুলিতে অংশ নেয় তা কেবলমাত্র ন্যায়সঙ্গত যে, এই সম্পর্কগুলির মধ্যে সীমাবদ্ধকরণে সহায়তা করবে বিএসএফ এই দুটি দেশ একই ধরণের হুমকি এবং চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।


No comments

Powered by Blogger.