Header Ads

প্রতিবেশী মায়ানমারের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক দৃঢ় করতেই দ্বিপক্ষীয় বৈঠক দুদেশের।

রমেশ দাস: প্রাক্তন গ্রুপ ক্যাপ্টেন 

ভারতের দোরগোড়ায় প্রতিদ্বন্দ্বী হিসাবে উপস্থিত বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ চীন। এই দুটি সভ্যতার মধ্যে সংঘাত যা রাজনৈতিক, সামাজিক, সুরক্ষা এবং অর্থনৈতিক স্তরকে ছেদ করে।ব্যক্তিগত কূটনীতি বা দ্রুত সমাধানের পরিবর্তে যা প্রয়োজন তা হল ভারতের কৌশলগত দৃষ্টিভঙ্গির মৌলিক মূল্যায়ন। তাত্ক্ষণিক সময়ে চীনের মতোই ভারতেরও বহুমাত্রিক পদক্ষেপ নেওয়ার দক্ষতার প্রয়োজন আছে কূটনৈতিক এবং সামরিক আলোচনায় অগ্রগতি নিশ্চিত করার জন্য। নয়াদিল্লিকে বেইজিংয়ের বিরুদ্ধে লড়তে হলে পূর্ব পাকিস্তানের স্থলভাগ ও জলভাগকে কাজে লাগাতে হবে যেখানে ভারতীয় নৌবাহিনী প্রাকৃতিক সুবিধা পেতে পারে। পাশাপাশি এই ক্ষেত্রে অনেক অংশীদার দেশও রয়েছে। চীন যেমন বাংলাদেশকে কাজে লাগাতে চেয়েছিল তেমনই নয়াদিল্লিকে বেইজিংয়ের চালচলন হ্রাস করার জন্য অন্যান্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক মজবুত করার জন্য ভারতেরও উচ্চ-স্তরের ব্যস্ততা প্রয়োজন। যারা ভারতের সংকটের সময়ে সাহায্য করবে । ইন্দো চীন সীমান্তবর্তী অঞ্চলে আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, মিয়ানমার সবই এখন ভারতের বন্ধু।
পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা এবং সেনাবাহিনী প্রধান জেনারেল এম এম নারাওয়ানের মিয়ানমারের দুই দিনের সফর চীনকে একটি সূক্ষ্ম বার্তা দেবে। যৌথ সফরটিতে পূর্ব প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক পুনরায় মজবুত করার প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে। শ্রিংলা এবং জেনারেল নারভানে স্টেট কাউন্সিলর অং সান সুচি এবং মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে কথা বলেন। ভারতও মায়ানমারে মাইতকাইনাতে একটি হাই টেক আইটি সেন্টার চালু করেছে।
মায়ানমার ও চীন সীমান্তের কাছাকাছি বর্তমানে স্টিলওয়েল রোডে রয়েছে, এটি এখন মূলত  আসাম থেকে মিয়ানমার হয়ে চীন পর্যন্ত যাচ্ছে। এখানে দুটি নদীর সংমিশ্রণ হয়েছে এবং একটি বিশাল বহুমুখী বাঁধ তৈরির জন্য চীনা প্রকল্পের সাহায্য নেওয়া হয়েছে। মায়ানমার চীনাদের এই বাঁধ দেওয়ার পরে ভারত অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেছিল তবে বর্তমানে এটি স্থগিত রাখা হয়েছে।মায়ানমারের রাজ্য কাউন্সেলর অং সান সু চি কে  প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। তিনি নাগরিক প্রশাসনের প্রধান। যদিও এ দেশের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকে রাষ্ট্র। সুতরাং শ্রিংলা-নারাভেনে যৌথ সফর বাস্তবতা মাথায় রেখেই করা হয়েছে।
২০১৪ সালে মোদী প্রথম প্রধানমন্ত্রী হওয়ার সময়  প্রতিবেশীদের আরও বেশি গুরুত্ব দেওয়ার সিদ্ধান্তের পক্ষে অনেক প্রশংসা অর্জন করেছিলেন। তবে দক্ষিণ এশিয়া জুড়ে চীনের ছায়া ছড়িয়ে পড়ায় প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক শিথিল হয়ে পড়ে। বর্তমানে নয়াদিল্লি  প্রতিবেশী নীতি পুনরায় চালু করে  প্রতিবেশীদের দিকে আরও বেশি মনোযোগ দিচ্ছে। যদিও মায়ানমার জুড়ে চীনের পদচিহ্নগুলি রয়েছে। তবে দেশের সামরিক ও বেসামরিক শাসকরা তাদের সমস্ত কূটনৈতিক সম্পর্কে একটি ঝুড়িতে রাখতে চান না। মায়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসা বহু নৃগোষ্ঠীর প্রতি চীনের গোপন সমর্থন মায়ানমারের  সেনাবাহিনীর কাছে বরাবরই দুর্দশার বিষয়। সুতরাং ভারতের সঙ্গে  সম্পর্ক স্থাপনে মায়ানমারের স্বতঃস্ফূর্ততা ভারতকে সহায়তা করবে।উভয় প্রতিবেশীরই এখন শক্তিশালী রাজনৈতিক, সামরিক এবং অর্থনৈতিক ও উন্নয়নমূলক সম্পর্ক রয়েছে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, তাইওয়ান, ফিলিপাইনস, এস কোরিয়া, জাপান এবং আরও কয়েকটি  দেশের চীনবিরোধী অবস্থানের পরিপ্রেক্ষিতে ভারত অবশ্যই চীনকেও চাপে রেখেছে।

No comments

Powered by Blogger.