Header Ads

কোভিড 19 এ চিকিৎসা দিতে আইআইটি খড়গপুর টেলিমেডিসিন সফটওয়্যার চালু করেছে।

শুক্রবার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়গপুর একটি টেলিমেডিসিন সফটওয়্যার চালু করেছে যার ফলে চিকিত্সকের দূরবর্তী পরামর্শের মাধ্যমে রোগীদের দোরগোড়ায় গুরুতর স্বাস্থ্যসেবা পেতে সহায়তা করবে। এই আইএমডিআইএক্স সিস্টেমটি একটি মানক ইন্টারনেট ব্রাউজার এবং এটি একটি মোবাইল ডিভাইস থেকে অ্যাক্সেসযোগ্য , এই সুবিধাই  আইআইটি খড়গপুরস কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষকরা তৈরি করেছেন বলে  ইনস্টিটিউটের মুখপাত্র জানিয়েছেন।
এই সিস্টেমে একজন রোগী তার ইমেল আইডি বা মোবাইল নম্বর সরবরাহ করে একটি অ্যাকাউন্ট পেতে সাইন আপ করলেন। সেই রোগী হাসপাতালের বিভাগ নির্বাচন করে তার প্রধান অভিযোগগুলি জেনে এবং প্রয়োজনীয় স্ক্যান করা মেডিকেল রেকর্ড আপলোড করে পরামর্শের জন্য অনুরোধ করতে পারবে। হাসপাতাল প্রশাসন প্রক্রিয়াটি গ্রহণ  কররে এবং একজন ডাক্তারকে নিয়োগ করবে। লগ ইন করার পরে চিকিত্সক রোগীর জন্য অ্যাপয়েন্টমেন্টের তারিখ এবং সময় নির্ধারণ করবে এবং সিস্টেমটির মেল এবং এসএমএসের মাধ্যমে রোগীর কাছে তথ্য সরবরাহ করবে। চেক আপের দিন ডাক্তার ভিডিও কনফারেন্সিংএর মাধ্যমে রোগীর সঙ্গে পরামর্শ করবেন এবং একটি প্রেসক্রিপশন লিখে রোগীকে মেল করে পাঠিয়ে দেবেন। রোগী তার অ্যাকাউন্ট থেকে প্রেসক্রিপশনও ডাউনলোড করতে পারবেন।
শীর্ষস্থানীয় গবেষক প্রফেসর জয়ন্ত মুখোপাধ্যায় বলেছেন বাড়ির বিচ্ছিন্নতা এবং বাড়ির কোয়ারানটিনের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে  সিস্টেমটি বর্তমান পরিস্থিতির চাহিদা পূরণ করবে। বয়স্ক রোগীদের পর্যবেক্ষণ ও চিকিত্সা করাও কার্যকর হবে। 
আইআইটি খড়গপুরের পরিচালক, অধ্যাপক ভি কে তেওয়ারি বলেছেন: "এপ্রিলে আমরা COVID-19 স্বাস্থ্যসেবা সরবরাহের জন্য আটটি গবেষণা ও উন্নয়ন প্রকল্পের ঘোষণা করেছিলাম। বিশেষত আমাদের বিভাগের  কার্যকারিতা বিবেচনায় রেখে এই টেলিমেডিসিন প্রকল্পটি মূল বিষয় ছিল।

2রা অক্টোবর গান্ধী জয়ন্তী উপলক্ষে চালু হওয়া এই সফটওয়্যারটি ক্যাম্পাসের বাসিন্দা ও কর্মচারীদের জন্য জরুরি স্বাস্থ্যসেবা সরবরাহকারী ইনস্টিটিউটের ডাঃ বিসি রায় প্রযুক্তি হাসপাতালে চালু করা হবে বলে প্রিন্সিপাল মেডিকেল অফিসার ডাঃ সামির দাশগুপ্তের অফিস নিশ্চিত করেছে।
প্রযুক্তিটির কপিরাইট সংস্করণটির বাণিজ্যিকীকরণের জন্য গবেষকরা ইতিমধ্যে স্বাস্থ্যসেবা এমএসএমইগুলির সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানিয়েছেন মিঃ তেওয়ারি।

No comments

Powered by Blogger.