Header Ads

নবরাত্রির প্রথম দিনে পূজা হয় মাতা শৈলপুত্রীর

2020 সালে 17ই অক্টোবর থেকে নবরাত্রি শুরু হচ্ছে। এই 9 দিনের উত্সবটিতে আদি শক্তি মা দুর্গার 9 টি রূপকে পূজা করা হয়। এবার নবরাত্রি 17ই অক্টোবর থেকে 25শে অক্টোবর পর্যন্ত পালিত হবে। আশ্বিনের শুক্লপক্ষে বছরের  শারদীয়া নবরাত্রি পূজার আয়োজন করা হয়েছে। এই নবরাত্রগুলিতেও মা দুর্গার নয়টি রূপকে বিশেষ উপাসনা করা হয়। এবং নয় দিন পর শারদিয়া নবরাত্রি বিজয়াদশমীর একদিন পূর্বে সম্পন্ন হয়। 
নবরাত্রিতে শৈলপুত্রী, ব্রহ্মচারিনী, চন্দ্রঘন্টা, কুশমণ্ডা, স্কন্দমাতা, মা দুর্গা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, সিদ্ধিদাত্রী রূপগুলির পূজা-অর্চনা করা হয়। 
নবরাত্রির প্রথম দিনে দুর্গার প্রথম রূপ শৈলপুত্রীর উপাসনা, প্রার্থনা ও সম্পাদনা করা হয়। শৈল মানে হিমালয় এবং পর্বতারোহী হিমালয়কে এখানে বলা হয়েছে। কারণ মা দূর্গাকে শৈলপুত্রি বলা হয়। তিনি ভগবান শঙ্করের সঙ্গিনী হিসাবে পার্বতী নামেও পরিচিত। বৃষভা (ষাঁড়) তাঁর বাহন এই কারণে বৃষভরুহদা নামেও পরিচিত। তাঁর ডান হাতে ত্রিশূল রয়েছে এবং তিনি বাম হাতে একটি পদ্ম ধরেছেন। 
নবরাত্রির প্রথম দিনে মা শৈলপুত্রীর ভোগে গাভীর ঘি দেওয়া হয় । ঘি দিয়ে রান্না করা প্রসাদ দেবীকে অর্পণ করা হয়। এর ফলে দেবীর কৃপায় স্বাস্থ্য ভালো থাকে ও রোগ ব্যাধি দূরে থাকে বলে বিশ্বাস করা হয়। 

2020 সালে কোন দিন কোন দেবীর পূজা হবে দেখে নেওয়া যাক। 

17 ই অক্টোবর - মা শৈলপুত্রী পূজা 
18 ই অক্টোবর - মা ব্রহ্মচারিনী পূজা
19 ই অক্টোবর - মা চন্দ্রঘন্টা পূজা
20 অক্টোবর - মা কুশমন্ড পূজা
21 অক্টোবর - মা স্কন্দমাতা পূজা
22 ই অক্টোবর - ষষ্ঠী মা কাত্যায়নী পূজা
23 অক্টোবর - মা কালরাত্রি পূজা
24 অক্টোবর - মা মহাগৌরী দুর্গা পূজা
25 অক্টোবর - মা সিদ্ধিদাত্রী পূজা

No comments

Powered by Blogger.