Header Ads

ভারতের সাহসী এনএসজি যোদ্ধাদের সেলাম।

16 ই অক্টোবর বিশ্বের অন্যতম সেরা সন্ত্রাসবিরোধী শক্তির  36 তম উত্থান দিবস। জাতীয় সুরক্ষা প্রহরী ন্যাশনাল সিকিউরিটি গার্ড  (এনএসজি) যাকে "কালো বিড়াল"  বা ব্ল্যাক কমান্ডো  হিসাবে উল্লেখ করা হয়। এই সাহসী শক্তিশালী সৈনিকরা কালো ইউনিফর্ম পড়ে। 
এনএসজি হল 'জিরো ত্রুটি' বাহিনী যা সন্ত্রাস বিরোধী যেকোনো পরিস্থিতিতে কাজ করে থাকে।
সন্ত্রাসবিরোধী ফেডারেল কন্টিনজেন্সি ফোর্স গঠনের সিদ্ধান্তটি 1984 সালে নেওয়া হয়েছিল। যখন পাঞ্জাবে জঙ্গিবাদ শীর্ষে ছিল। এনএসজি ভারতের সুরক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরা চূড়ান্ত সাহস এবং পেশাদারিত্বের সঙ্গে  যুক্ত থাকে। ভারতকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে এনএসজি নিরন্তর কাজ করে থাকে।
পাঠানকোটে সন্ত্রাসবাদীদের নিরস্ত্র করার থেকে শুরু করে , 26/11-এর মুম্বাই সন্ত্রাসী হামলার সময় অসাধারণ সাহসিকতার পরিচয় পেয়েছি এনএসজি কমান্ডোদের। সাম্প্রতিক ইতিহাসের সন্ত্রাসবিরোধী কয়েকটি অভিযানের শীর্ষে ছিল এই দুর্ধর্ষ বাহিনী।
ভারতের এনএসজি  অপারেশন ব্লু স্টার অনুসরণ করে 1984 সালে প্রতিষ্ঠিত হয়।  জাতীয় সুরক্ষা গার্ড স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে থাকা ভারতীয় বিশেষ বাহিনীর একটি বিশেষ ইউনিট এটি। এরা দেশের ভেতরে রাজ্যগুলিকে অভ্যন্তরীণ অস্থিরতা থেকে রক্ষা করার লক্ষ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে লড়াই করে থাকে। এনএসজি কমান্ডো ভারতে সেরা এবং অভিজাত বিশেষ বাহিনীর বিশ্বের শীর্ষ পাঁচের মধ্যে পদমর্যাদা পেয়ে থাকে।
ভারতের এনএসজি আসলে জার্মানির জিএসজি 9 (গ্রেনসচুটজগ্রুপ 9 বা "বর্ডার গার্ড গ্রুপ 9")কে  মডেল করে তৈরি করা হয়েছে। সন্ত্রাসবাদী দের সঙ্গে লড়াই করতে কঠিন প্রশিক্ষণ , কঠোর পরিশ্রম, অদম্য সাহস নিয়ে তৈরী করা হয়েছে এই দুর্ধর্ষ বাহিনীকে।

No comments

Powered by Blogger.