Header Ads

পদ্মা বন্দোপাধ্যায় ছিলেন ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা এয়ার মার্শাল।

ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা এয়ার মার্শাল ছিলেন পদ্মা বন্দ্যোপাধ্যায়। তিনিই প্রথম মহিলা যিনি ভারতীয় বিমানবাহিনীতে মহিলা এয়ার মার্শাল পদে প্রথম পদোন্নতি পেয়েছিলেন ।লেফটেন্যান্ট জেনারেল পুনিতা অরোরার পরে তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীর দ্বিতীয় মহিলা যিনি তিনতারা পদে পদোন্নতি পেয়েছিলেন।

এয়ার মার্শাল পদ্মা বন্দোপাধ্যায় বহু পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন। যেমন বিশিষ্ট সেবা পদক (জানুয়ারী 1973)। ইন্দিরা প্রিয়দর্শিনী পুরষ্কার।
অতি বিশিষ্ট সেবা পদক (জানুয়ারী 2002)।
পরম বিশিষ্ট সেবা পদক (জানুয়ারী 2006)
পদ্মশ্রী পুরষ্কার( জানুয়ারী 2020)।
তিনি দিল্লি তামিল এডুকেশন অ্যাসোসিয়েশন সিনিয়র মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। স্নাতক হওয়ার পরে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান চর্চিত প্রাক শিক্ষক এ কিরোরিমল কলেজ এবং তারপর 1963 সালে যোগদান করেন পুনের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে। 
পদ্মা বন্দোপাধ্যায় 1968 সালে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিয়েছিলেন । তিনি সহ-বিমান বাহিনী কর্মকর্তা এসএন বন্দোপাধ্যায়কে বিয়ে করেছিলেন। 1971 সালে ভারত-পাকিস্তান যুদ্ধে অসাধারণ সেবা জন্য তিনি  ভূষিত হয়েছেন  Vishisht Seva Medal (VSM)এ। সতীনাথ বন্দোপাধ্যায়  এবং পদ্মা বন্দোপাধ্যায়  প্রথম আইএএফ দম্পতি যারা একই  সঙ্গে  কুচকাওয়াজে রাষ্ট্রপতি পুরষ্কার পেয়েছিলেন। তিনিই প্রথম মহিলা যিনি ভারতের অ্যারোস্পেস মেডিকেল সোসাইটির ফেলো এবং উত্তর মেরুতে বৈজ্ঞানিক গবেষণা চালানোর জন্য প্রথম ভারতীয় মহিলা নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রথম মহিলা সশস্ত্র বাহিনী অফিসার যিনি 1978 সালে প্রতিরক্ষা পরিষেবা স্টাফ কলেজ কোর্স সম্পন্ন করেছিলেন। পদ্মা বন্দোপাধ্যায় এয়ার সদর দফতরের মহাপরিচালক মেডিকেল সার্ভিসেসে (এয়ার) ছিলেন। 2002 সালে তিনি এয়ার ভাইস মার্শাল ( দুই তারকা র‌্যাঙ্ক ) পদে পদোন্নতিপ্রাপ্ত প্রথম মহিলা হয়েছিলেন। পরবর্তীকালে তিনি ভারতীয় বিমানবাহিনীর প্রথম মহিলা বিমান মার্শাল হন।পদ্মা বন্দোপাধ্যায় একটি বিমান চিকিত্সা বিশেষজ্ঞ এবং নিউইয়র্ক একাডেমি অফ সায়েন্সেসের সদস্য হন।

No comments

Powered by Blogger.