Header Ads

ভারত সুখোই যুদ্ধবিমান থেকে সাফল্যের সঙ্গে অ্যান্টি-রেডিয়েশন মিসাইল 'রুদ্রম' পরীক্ষা করল।

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) আবার ইতিহাস তৈরি করেছে।শুক্রবার ডিআরডিও পূর্ব উপকূলে সুখোই -30 যুদ্ধবিমান থেকে অ্যান্টি-রেডিয়েশন মিসাইল 'রুদ্রম' সফলভাবে পরীক্ষা করেছে। এই মিসাইলটি ডিআরডিও তৈরি করেছে।
ডিআরডিও বলেছে রুদ্রম হল দেশের প্রথম দেশীয় এন্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র, যা ভারতীয় বিমানবাহিনীর জন্য ডিজাইন করা হয়েছে এবং ডিআরডিও দ্বারা বিকাশ করা হয়েছে। এই ক্ষেপণাস্ত্রটি সুখোই এসইউ -30 এমকেআই যুদ্ধবিমানকে একটি লঞ্চ প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহৃত করা হয়েছে। এটির লঞ্চের অবস্থার উপর নির্ভর করে মিসাইলের ক্ষমতা সম্পন্ন করা হয়। 
ডিআরডিও আরও বলেছে এটির চূড়ান্ত আক্রমণের সময়  প্যাসিভ হোমিং হেড সহ আইএনএস-জিপিএস নেভিগেশন ব্যবহার করা হয়।  'রুদ্রম' পিনপয়েন্ট যথার্থতার সাভট বিকিরণ লক্ষ্যকে আঘাত করেছিল। প্যাসিভ হোমিং হেড বিস্তৃত ব্যান্ডের সাহায্যে লক্ষ্য সনাক্তকরণ, শ্রেণিবদ্ধকরণ এবং আকর্ষণীয় করতে সক্ষম।
এটি ভারতে তৈরি প্রথম ক্ষেপণাস্ত্র যা কোনও উচ্চতা থেকে নিক্ষেপ করা যেতে পারে। ক্ষেপণাস্ত্রটি যে কোনও ধরণের সংকেত এবং বিকিরণ ক্যাপচার করতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্রটিকে এর রাডার এনে দিয়ে ধ্বংস করতে পারে। ক্ষেপণাস্ত্রটি বর্তমানে উন্নয়নের পরীক্ষায় রয়েছে।

পরীক্ষা শেষ হওয়ার পরেই এগুলি সুখোই এবং দেশীয় বিমান তেজাসেও ব্যবহার করা হবে। আসুন আমাদের জানা যাক সোমবার, ডিআরডিও সফলভাবে সুপারসনিক ক্ষেপণাস্ত্রটি টর্পেডো (স্মার্ট) মুক্তির সফলভাবে পরীক্ষা করেছে।এটি ওড়িশার উপকূলীয় অঞ্চলে ডিআরডিও দ্বারা পরীক্ষা করা হয়েছিল।

No comments

Powered by Blogger.