Header Ads

যুদ্ধ জাহাজ আইএনএস খুকরি এবং এর সাহসী ক্যাপ্টেন মহেন্দ্র নাথ মোল্লার গল্প।

1971 সালের 9ই ডিসেম্বর পাকিস্তানি জাহাজ থেকে দুটি টর্পেডো রকেট ভারতের যুদ্ধ জাহাজ আইএনএস খুকরিকে যখন ধাক্কা দেয় তখন আইএনএস খুকরির ক্যাপ্টেন মহেন্দ্র নাথ মোল্লা বুঝতে পেরেছিলেন যে জাহাজটি বাঁচানো যাবে না। তিনি তখনই জাহাজটি ত্যাগ করার আদেশ দিয়েছিলেন। ছয় কর্মকর্তা এবং 65 জন  সেই দুর্ভাগ্যজনক রাতে বেঁচে ছিলেন। 18 জন কর্মকর্তা এবং  178 জন মারা গিয়েছিলেন।  অসাধারণ সাহস এবং নিঃস্বার্থতার বলিদানের গল্প রয়েছে যুদ্ধ জাহাজ আইএনএস খুকরিতে।

আইএনএস খুকরি এবং এর ক্যাপ্টেন মহেন্দ্র নাথ মোল্লা যিনি 1971-এর ভারত-পাকিস্তান যুদ্ধের সময় জাহাজের সঙ্গে মারা গিয়েছিলেন।
ক্যাপ্টেন মহেন্দ্র নাথ মোল্লা MVC (1926- 1971) মহা বীর চক্র , যার গল্প সকল দেশবাসী এবং নাবিকদের অনুপ্রাণিত করে প্রজন্মের পর প্রজন্ম ধরে। ক্যাপ্টেন মোল্লা  1971 সালের যুদ্ধে আইএনএস খুকরির সঙ্গে ভারতের পুরানো সামরিক ঐতিহ্যেকে শিখরে নিয়ে গেছেন। যেখানে "ক্যাপ্টেনরা যেকোনো পরিস্থিতিতে তাদের জাহাজকে ত্যাগ করেন না।"। তাই ক্যাপ্টেন মোল্লা ও শেষ মুহূর্তে জাহাজের সঙ্গেই মৃত্যুকে বরণ করে ছিলেন।
1971 সালে অপারেশন ট্রাইডেন্ট চলাকালীন পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ে মোতায়েন করা ব্ল্যাকউড অ্যান্টি সাবমেরিন ফ্রিগেট আইএনএস খুকরি।পাকিস্তানি সাবমেরিন পিএনএস হ্যাঙ্গার দ্বারা টর্পেডোড রকেটের আঘাতে এটি ডুবে যায়। এটি ভারতীয় একমাত্র যুদ্ধ জাহাজ যেটিকে পাকিস্তান ধংস করতে পেরেছিল। 
ভারতীয় নৌবাহিনী( Indian Navy) আইএনএস খুকরি শহীদদের সম্মান জানাতে সিদ্ধান্ত নিয়েছে। দিউতে 15 মিটার লম্বা, দুই মিটার প্রশস্ত এবং সাত ফুট লম্বা আইএনএস খুকরির পূর্ণ-স্কেল মডেলের সমন্বয়ে একটি স্মৃতিসৌধ নির্মিত হয়েছে। এটি আরব সাগরের মুখোমুখি একটি ছোট টিলাতে দিউতে অবস্থিত। স্মৃতিসৌধটি সেই অঞ্চলের মুখোমুখি হয়েছিল যেখানে আটত্রিশ বছর আগে আইএনএস খুকরির সাহসী যোদ্ধারা লড়াই করেছিলেন। এমএন মোল্লার একটি স্মারক স্ট্যাম্প ডাক বিভাগ মোল্লার বীরত্ব ও ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে  জারি করেছে। 

No comments

Powered by Blogger.