Header Ads

4 ডিসেম্বর 49 তম নৌ দিবস পালন করল ভারতীয় নৌবাহিনী।

2020 সালের 04 ডিসেম্বর শুক্রবার ভারতীয় নৌবাহিনী (আইএন) তার 49 তম নৌ দিবস উদযাপন করেছে। এই দিনে ভারতীয় নৌবাহিনী তার কর্মীদের দ্বারা প্রদত্ত ত্যাগের প্রতি শ্রদ্ধা জানায় এবং একাত্তরের পাকিস্তানের বিরুদ্ধে বিয়ার দিনটি উদযাপন করে। নেভি দিবসে 'অপারেশন ট্রাইডেন্ট' স্মরণ করা হয়।  সেই সময় করাচিতে আইএন মিসাইল নৌকাগুলি একটি ঐতিহাসিক আক্রমণ করেছিল। একাত্তরে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে পাকিস্তানি নৌযানগুলিতে ভারী ক্ষয়ক্ষতির জন্য ভারতীয় নৌবাহিনীর কৃতিত্বের স্মরণে প্রতিবছর ৪ ডিসেম্বর নৌবাহিনী দিবস পালিত হয়। গভীর রাতে বিধ্বংসী আক্রমণটি পাকিস্তানের নৌবাহিনীকে ও তার ব্যবসায়িক অর্থনীতিকে পঙ্গু করে দিয়েছিল। এই তারিখটি নৌ দিবস এবং পরবর্তী সপ্তাহকে নেভি সপ্তাহ হিসাবে পালন করা হয়।
২০২০ সালটি অনেক ক্ষেত্রেই নজিরবিহীন। কোভিড পরিস্থিতিতে বিশ্বব্যাপী মিথস্ক্রিয়ার জন্য মৌলিক নিয়মগুলিকে পরিবর্তন করা হয়। এই সময় ও সীমান্তে উসকানিমূলক ঘটনাগুলি আঞ্চলিক উত্তেজনাকে প্রশ্রয় দিয়েছে । এই সময় সব রকম যুদ্ধেরজন্য তৈরি ভারতীয় নৌবাহিনী।
কলকাতায় নেভি সপ্তাহে সাধারণত বিভিন্ন কার্যক্রম যেমন যুদ্ধজাহাজে পোর্ট ভিজিট, নেভি ব্যান্ড কনসার্টস, প্রেস কনফারেন্স, পাবলিক ইন্টারঅ্যাকশন এবং সমাজসেবা কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে। তবে মহামারীজনিত কারণে স্বাস্থ্য ও সুরক্ষার উদ্বেগের প্রেক্ষিতে এ জাতীয় সমস্ত ইভেন্ট বাতিল করতে হয়েছে এবং প্রচারের জন্য কেবল 'যোগাযোগ-বিহীন' উপায় গ্রহণ করা হচ্ছে।
এই বিশেষ দিনটি স্মরণে রাখার জন্য ৪ ডিসেম্বর ভোরের দিকে কলকাতার হেস্টিংসে লস্কর ওয়ার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে  নৌবাহিনী অফিসার ইন-এর পক্ষে ফুল স্টাফ প্রদানকারী চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এন হরিহরন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নেভাল স্টাফ এবং ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ইস্টার্ন নেভাল কমান্ড যোগ্য সেবা প্রদানকারী কর্মীদের সম্মাননা ও প্রশংসা প্রদান করা হয়। পশ্চিমবঙ্গের রাজ্যপাল  জগদীপ ধনখর নৌসেনাকে শুভেচ্ছা জানান।
নৌবাহিনী 2020 সালের জন্য 'কম্ব্যাট রেডি, বিশ্বাসযোগ্য এবং সহকারী' হিসাবে এর থিম ঘোষণা করেছে। এটি 2018 এবং 2019 সালের থিমের পরিপ্রেক্ষিতে অনুসরণ করা হয়েছে, যা যথাক্রমে 'মিশন-মোতায়েন এবং যুদ্ধের জন্য প্রস্তুত' এবং 'নিরব, শক্তিশালী এবং সুইফ্ট' ছিল। 2020-এর থিমটি সমুদ্র থেকে যে কোনও হুমকির জবাব দেওয়ার জন্য নৌবাহিনীর তত্পরতা এবং একটি বিশ্বাসযোগ্য এবং সম্মিলিত প্রতিক্রিয়া প্রদানের ক্ষমতা প্রতিফলিত করে।

No comments

Powered by Blogger.