Header Ads

রাজনাথ সিং আসিয়ান প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে 'বায়ো-সন্ত্রাসবাদের হুমকির বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা করার আহ্বান জানিয়েছেন।

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব এশীয় দেশসমূহের 'জৈব-সন্ত্রাসবাদ' ও মহামারী ইত্যাদির মতো আঞ্চলিক শান্তি ও সুরক্ষার জন্য উদীয়মান হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য সম্মিলিত প্রচেষ্টা করার আহ্বান জানিয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রী আসিয়ান ASEAN (দক্ষিণ-পূর্ব এশীয় জাতিসংঘের সমিতি) এ বলেছেন প্রতিরক্ষা মন্ত্রীদের সভা (এডিএমএম) ADMM জৈব-সন্ত্রাসবাদ এবং মহামারী রোগের হুমকির মোকাবেলায় আমাদের প্রচেষ্টা চালিয়ে যাওয়া দরকার। নিয়ম-ভিত্তিক আদেশ, সামুদ্রিক সুরক্ষা, সাইবার সম্পর্কিত অপরাধ ও সন্ত্রাসবাদের হুমকি, কেবল কয়েকটি নাম দেওয়ার জন্য, আমাদের একটি ফোরাম হিসাবে যে চ্যালেঞ্জগুলি মোকাবেলা করা দরকার।
রাজনাথ সিংহ বলেছেন ফোরামটি গত দশকে এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং নিয়ম-ভিত্তিক শৃঙ্খলায় পরিণত হয়েছে। দৃশ্যমান স্ট্রেনের সঙ্গে বর্তমান আঞ্চলিক পরিবেশের মধ্যে আমরা এশিয়ার বহুত্ববাদী, সহযোগিতামূলক সুরক্ষা আদেশের দিকে সংলাপ এবং জড়িত হওয়াতে এডিএমএম প্লাসহ আসিয়ান নেতৃত্বাধীন ফোরামগুলির কেন্দ্রীয় ভূমিকার প্রশংসা করি। এডিএমএম প্লাস গত দশকে এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং নিয়ম-ভিত্তিক আদেশের পূর্ণাঙ্গ হয়ে উঠেছে। রক্ষা মন্ত্রি বলেছেন - 'ভাসুধেভে কুতুমকম' - 'পুরো বিশ্ব এক পরিবার', 'সরভে ভাবন্তু সুখিনাঃ' - "সবাই শান্তিতে থাকি" - এই ধারণা ভারতীয় সভ্যতার মূলে রয়েছে। তিনি বলেছেন যে কর্মকাণ্ড পরিচালনায় আত্ম-সংযম প্রয়োগ করা এবং পরিস্থিতি আরও জটিল করতে পারে এমন পদক্ষেপ এড়িয়ে চলা এই অঞ্চলে টেকসই শান্তি বজায় রাখতে দীর্ঘ পথ পাবে।
ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আসিয়ান আউটলুক কৌশলগত আস্থা গড়ে তোলার এবং আঞ্চলিক আর্কিটেকচারে অবিচ্ছিন্নভাবে আসিয়ান কেন্দ্রিয়তার প্রচার করার এই প্রেরণাকে জোর দিয়ে রেখেছে। আমাদের নিজ দেশের সামরিক স্থাপনাগুলি তাদের নাগরিক আইন প্রয়োগকারী সহযোগীদের পক্ষে গুরুত্বপূর্ণ।

প্রতিরক্ষামন্ত্রী তার দশম বার্ষিকী উপলক্ষে আসিয়ান প্রতিরক্ষা মন্ত্রীদের সভা প্লাস (এডিএমএম-প্লাস )কে সম্বোধন করেছেন। 
এডিএমএম-প্লাস অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য সুরক্ষা ও প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করতে আসিয়ান এবং এর আট অংশীদারদের একটি প্ল্যাটফর্ম।

No comments

Powered by Blogger.