Header Ads

নিরাপত্তা বাহিনীকে 15 দিনের লড়াইয়ের জন্য অস্ত্র ও গোলাবারুদ মজবুত রাখতে হবে ভারতীয় সেনাবাহিনীতে বড় সিদ্ধান্ত।

চীনের সঙ্গে  উত্তেজনার মধ্যে ভারত একটি বড় পদক্ষেপ নিয়েছে। নিরাপত্তা বাহিনীকে এখন 15 দিনের যুদ্ধের জন্য অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহ করার ক্ষমতা দেওয়া হয়েছে। পূর্ব লাদাখের চীনের সঙ্গে ক্রমাগত সংঘাতের মধ্যে এই নতুন অধিকার ও জরুরী ক্রয় ক্ষমতা ব্যবহার করে দেশী-বিদেশী উত্স থেকে প্রতিরক্ষা সরঞ্জাম এবং গোলাবারুদ অধিগ্রহণের জন্য ৫০,০০০ কোটি টাকারও বেশি ব্যয় হবে। এই পদক্ষেপ চীন ও পাকিস্তানের সঙ্গে দ্বি-সম্মুখ যুদ্ধের সম্ভাবনা নিয়ে প্রস্তুতির দিক মনে করা হচ্ছে। এখনও অবধি সেনাবাহিনীর 10 দিনের যুদ্ধের জন্য স্টক জমা দেওয়ার অবকাশ ছিল।
defensenewsofindia

বার্তা সংস্থা এএনআইয়ের সরকারী সূত্র জানিয়েছে যে শত্রুর সঙ্গে 15 দিনের যুদ্ধের জন্য স্টক প্রস্তুত করতে এখন বেশ কয়েকটি অস্ত্র সিস্টেম এবং গোলাবারুদ সংগ্রহ করা হচ্ছে। মজুদ এখন 10 দিনের পরিবর্তে 15 দিন পর্যন্ত হবে। 
সশস্ত্র বাহিনীকে প্রথম ৪০ দিনের যুদ্ধের জন্য মজুদ রাখার অনুমতি দেওয়া হয়েছিল, তবে অস্ত্র এবং গোলাবারুদ সংগ্রহের ক্ষেত্রে অসুবিধা এবং যুদ্ধের পরিবর্তনের প্রকৃতির কারণে এটি কমিয়ে 10 দিন করা হয়েছিল। উরি হামলার পরে অনুভূত হয়েছিল যে যুদ্ধের মজুদ কম এবং তত্কালীন মনোহর পরিকরের নেতৃত্বাধীন প্রতিরক্ষা মন্ত্রক সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর উপরাষ্ট্রপতিদের আর্থিক ক্ষমতা 100 কোটি থেকে বাড়িয়ে 500 কোটি করা হয়েছে।

No comments

Powered by Blogger.