Header Ads

মন্ত্রিপরিষদ প্রতিরক্ষা রফতানির লক্ষ্য অর্জনের জন্য আকাশ ক্ষেপণাস্ত্র সিস্টেম রফতানির অনুমোদন দিয়েছে।


কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার আকাশ ক্ষেপণাস্ত্রকে (Akash Missile) বন্ধু দেশগুলিকে রফতানি করার জন্য অনুমোদন দিয়েছে এবং প্রতিরক্ষা প্ল্যাটফর্ম রফতানির দ্রুত অনুমোদনের জন্য প্রতিরক্ষা মন্ত্রীর নেতৃত্বে একটি কমিটিও গঠন করা হয়েছে। 

ছবি: firstpost.com

আকাশের রফতানি সংস্করণে একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে, আকাশ ক্ষেপণাস্ত্র বর্তমানে ভারতীয় সশস্ত্র বাহিনীর মোতায়েন  করা সিস্টেমের চেয়ে আলাদা। আকাশ এসএএম, 25 কিলোমিটার পরিসীমা সহ, 2014 সালে আইএএফ এবং 2015 সালে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছিল।

96 শতাংশের বেশি দেশীয় একটি গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্র। সশস্ত্র বাহিনী এবং বহু বন্ধু দেশকে অন্তর্ভুক্ত করে আকাশ ক্ষেপণাস্ত্রের আন্তর্জাতিক প্রদর্শনী, ডিএফএক্সপো, এরো ইন্ডিয়াতে আগ্রহ দেখানো হয়েছিল বলে বিবৃতিতে বলা হয়েছে।

মন্ত্রিসভার অনুমোদনের ফলে ভারতীয় বিভিন্ন দেশ কর্তৃক জারি করা আরএফআই / আরএফপিতে অংশ নিতে ভারতীয় উত্পাদনকারীদের সহজ হয়ে যাবে। এখনও অবধি ভারতীয় প্রতিরক্ষা রফতানীর অংশ উপাদানে বড় প্ল্যাটফর্মের রফতানি খুব কম ছিল। মন্ত্রিসভার এই উদ্যোগটি দেশকে তার প্রতিরক্ষা পণ্যগুলি উন্নত করতে এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতামূলক করতে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে। 

No comments

Powered by Blogger.