Header Ads

ইন্ডিয়ান কোস্টা গার্ড 19 জন বাংলাদেশি জেলেদের উদ্ধার করল বঙ্গোপসাগর থেকে।

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী মঙ্গলবার ভোররাতে বঙ্গোপসাগর থেকে কমপক্ষে ১৯ জন বাংলাদেশি জেলেদের উদ্ধার করেছে বলে জানিয়েছে অপারেশন ইন্ডিয়ান কোস্ট গার্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে। ২০ ডিসেম্বর রাতে ভারতীয় উপকূলরক্ষী বিমানটি বঙ্গোপসাগরে অপারেশনাল টাস্কিংয়ের সময় ভারতীয় ইইজেডে অ্যাড্রিফ্ট ফিশিং বোট লক্ষ্য করে। নৌকাটির সঙ্গে ভিএইচএফ রেডিওতে যোগাযোগ করা হয়েছিল যার কোনও সাড়া পাওয়া যায়নি। ভারতীয় টহলদারির  বিমান ভারতীয় কোস্টগার্ড শিপ (আইসিজিএস) ভারাদকে তথ্য সরবরাহ করেছিল যা বঙ্গোপসাগরে আরও একটি অপারেশনাল মিশনে মোতায়েন করা হয়েছিল। জাহাজটি তত্ক্ষণাত বায়ু এবং সমুদ্রের পরিস্থিতি অবলম্বন করে নৌকাটির দিকে এগিয়ে যায়।
নৌজাহাজটিতে চলাচলকারী ১৯ জন ক্রু সহ বাংলাদেশী ফিশিং বোট বলে চিহ্নিত হয়েছিল।তদন্তে  নৌকাটিকে বাংলাদেশ ফিশিং বোট 'রানা' হিসাবে নিশ্চিত করা হয়েছে।
নৌকাটি কক্সবাজার (বাংলাদেশ) থেকে ২০ নভেম্বর মাছ ধরার জন্য ছেড়ে যাওয়া পর দীর্ঘক্ষণ অবিচ্ছিন্ন ছিল।। যন্ত্রপাতি ভেঙে যাওয়ার কারণে নৌকাটি ভারতীয় ইইজেডে চলে আসে। 19জন
ক্রু কোনও রেশন না পেয়ে ক্লান্ত হয়ে পড়েছিল এবং ভারতীয় কোস্টগার্ডের জাহাজটি তাদের প্রাথমিক চিকিত্সা, খাবার এবং জল সরবরাহ করে।
ভারতীয় উপকূলরক্ষী এবং বাংলাদেশ কোস্টগার্ডের মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারকের অধীনে বাংলাদেশ কোস্ট গার্ডকে অনুরোধ করা হয়েছে, আন্তর্জাতিক মেরিটাইম সীমানা লাইনের আশেপাশে পূর্ব নির্ধারিত স্থানে ক্রুদের সঙ্গে  আটকা পড়া মাছ ধরার নৌকাটি নিয়ে যাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করার জন্য বাংলাদেশ কোস্ট গার্ডকে অনুরোধ করা হয়েছে। ।

No comments

Powered by Blogger.