Header Ads

ভারত ও বাংলাদেশের সীমান্ত সুরক্ষার বাহিনী যৌথ ভাবে ১৬ই ডিসেম্বর ২০২০ বিজয় দিবস পালন করলেন ।


বিজয় দিবস উপলক্ষে, ফ্রন্টিয়ার হেডকোয়ার্টার বিএসএফ দক্ষিণ বঙ্গ  ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ ও পূর্ব পাকিস্তানের বিচ্ছিন্নতার সময়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বিজয়ের স্মরণে বয়রা  হাই স্কুলে বেলা ১১ টা থেকে একটি বিশেষ অনুষ্ঠানের  আয়োজন  করে।
উক্ত অনুষ্ঠানটি উদ্বোধন করেন  শ্রী অশ্বিনী কুমার সিংহ, মহাপরিদর্শক, দক্ষিণবঙ্গ, ফ্রন্টিয়ার। ১০৭ ব্যাটালিয়ন  বিএসএফের সীমা চৌকি বয়রা ,  বয়রা  হাই স্কুলের কাছে, জেলা কৃষ্ণনগরে আনুমানিক ১০ টা ৫৬ মিনিট নাগাদ, গার্ড অব অনার দিয়েছেন , শ্রী পৃথ্বী সিং, কৃষ্ণনগর সেক্টরের ভারপ্রাপ্ত উপ-মহাপরিদর্শক, বিএসএফ সেক্টর কৃষ্ণনগরের সকল ব্যাটেলিয়ন এর কমান্ড্যান্ট এবং অন্যান্য কর্মকর্তা, অধীনস্থ কর্মকর্তা ও বিএসএফের জওয়ানরা  উপস্থিত ছিলেন।
১৯৭১ এর  অভিজ্ঞতার কথা জানানোর জন্য উক্ত অনুষ্ঠানে গ্রাম কুলানন্দপুরের শ্রী  দিলীপ সিনহা রায়, শ্রীসূর্যকান্ত সমাদ্দার ,  শ্রী পালকে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল।
বর্ডার গার্ড বাংলাদেশের  বিশেষ প্রতিনিধিকেও  অনুষ্ঠানে অংশ নেওয়া জন্য আমন্ত্রিত করা হয়েছিল যেখানে    কর্নেল মোঃ সেলিম রেজা, পিএসসি, ৪৯ বিজিবি, এসি এবং তার সাথে লেফটেন্যান্ট কর্নেল মোঃ মামুনার রোজিদ, লেফটেন্যান্ট কর্নেল আবুল  হাসান , মোঃ  তৌফিক, লেফটেন্যান্ট কর্নেল মোঃ আবু সাঈদ হাসান উপস্থিত ছিলেন এবং শ্রী  অলোক কুমার সিংহ তাদেরকে  সম্মানিত করেছেন ।
অনুষ্ঠানের শুরুতে শ্রী  পৃথ্বী সিং,কমান্ড্যান্ট ১০৭ ব্যাটালিয়ন সবাইকে স্বাগত জানিয়েছেন  এবং মহাপরিদর্শকে বিজয় দিবস শুরু করার আমন্ত্রণ জানিয়েছেন, তারপরে একটি ডকুমেন্টারি ফিল্মের মাধ্যমে ভারতকে ১৯৭১ এর যুদ্ধ এবং পূর্ব পাকিস্তানের  উপর জয়ের বিষয়ে চিত্র দেখানো হয়েছে ।

মহাপরিদর্শকের বক্তব্যের পরে, বিজিবি অফিসারকেও এই প্রসঙ্গে কয়েকটি শব্দ ভাগ করে নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল, তারপরে স্কুল শিশুরা একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করে, তারপরে বিএসএফের তৈরি প্রায় ২০০ জন গণ্যমান্য ব্যক্তিকে  যুদ্ধের  স্মরণে তৈরি একটি গ্যালারী দেখানো হয়েছে ।
অবশেষে, মহাপরিদর্শক, দক্ষিণবঙ্গ, ফ্রন্টিয়ার, বিএসএফ এবং বিজিবি অফিসাররা স্মারক বিনিময় করেন এবং তাদের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে  নাগরিকদেরও সম্মানিত করেন। বিজিবি কর্মকর্তারা বিএসএফ জাজ ব্যান্ডকে উপহার দিয়ে সম্মানিত করেন। আনুমানিক  ২টা ৩০ মিনিট নাগাদ  অনুষ্ঠানটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শেষ হয় ।

No comments

Powered by Blogger.