Header Ads

কাশ্মীরের পর পূর্ব লাদাখেও মোতায়েন করা হল মেরিন কমান্ডোস(মারকোস)।

পূর্ব লাদাখের প্যাংগং লেকের কাছে মার্কস সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। শিগগিরই নতুন নৌবিমানসহ  নেভাল কমান্ডোস ভারত ও চীনের মধ্যে চলমান  স্থবিরতার মধ্যে পূর্ব লাদাখের পাঙ্গং হ্রদ অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর মেরিন কমান্ডোস (মারকোস) মোতায়েন করেছে। 

পূর্ব লাদাখে মারকোস মোতায়েন করার পেছনের ধারণা যেখানে ভারতীয় বিমানবাহিনীর গারুদ অপারেশনস এবং ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশাল ফোর্স যেগুলি প্রথম থেকেই দ্বন্দ্বের মধ্যে রয়েছে তিনটি পরিষেবার সংহতকরণ বৃদ্ধি এবং নৌ কমান্ডো এক্সপোজার সরবরাহ করার ক্ষেত্রে চরম ঠান্ডা আবহাওয়ার পরিস্থিতিতে।
মারকোসকে প্যাংগং হ্রদ অঞ্চলে মোতায়েন করা হয়েছে যেখানে এ বছর এপ্রিল-মে সময়সীমার পরে ভারতীয় ও চীনা বাহিনী সংঘাতের পরিস্থিতিতে জড়িত ছিল। সূত্রের খবর অনুযায়ী  নৌবাহিনী কমান্ডোও শীঘ্রই হ্রদে অপারেশন করার জন্য নতুন নৌবিমান পেতে চলেছে হ্রদে অপারেশন করার জন্য বিদ্যমান অবকাঠামোও রয়েছে। পারা স্পেশাল ফোর্সস এবং মন্ত্রিপরিষদ সচিবালয়ের স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স সহ ভারতীয় সেনাবাহিনীর বিশেষ বাহিনী দীর্ঘদিন ধরে বিশেষ অভিযান পরিচালনার জন্য পূর্ব লাদাখে অভিযান চালাচ্ছে। ভারতীয় বিমানবাহিনীর গারুদ স্পেশাল ফোর্সগুলি যুদ্ধের প্রথম দিকে বা তাদের যোদ্ধা বা অন্যান্য বিমানের যত্ন নেওয়ার জন্য ইগলা কাঁধে চালিত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সহ সত্যিকারের নিয়ন্ত্রণের রেখার কৌশলগত উচ্চতায় পাহাড়ের চূড়ায় চলে গেছে। শত্রু যা ভারতীয় বিমানের স্থান লঙ্ঘন করার চেষ্টা করেছে।

সেনাবাহিনী এবং বিমান বাহিনী উভয়েরই অন্তর্ভুক্ত বিশেষ বাহিনী এখন ছয় মাসেরও বেশি সময় ধরে সেখানে রয়েছে। আগস্টেও চীনাদের বিরোধিতা করতে   ভারতীয় পক্ষ এলএসি-র পাশে কৌশলগত উচ্চতা দখল করতে বিশেষ বাহিনীকে ব্যবহার করেছিল। চীনরাও এলএসি-র পক্ষে তাদের বিশেষ বাহিনী বজায় রেখেছে। ভারতীয় নৌবাহিনী তার সন্ত্রাস মোকাবেলায় জম্মু ও কাশ্মীরের ওয়ালার লেক এলাকায় তার মারকোসের দল মোতায়েন করেছে। তত্কালীন সেনাপ্রধান এবং বর্তমানে প্রতিরক্ষা কর্মী চিফ জেনারেল বিপিন রাওয়াতের পরিকল্পনার অংশ হিসাবে তাদের প্রকৃত অভিযানের অনুভূতি দেওয়ার জন্য ভারতীয় বিমান বাহিনী পাঠানকোট অভিযানের পরে কাশ্মীর উপত্যকায় গারুদদের মোতায়েন করা শুরু করেছিল।

No comments

Powered by Blogger.