Header Ads

সীমান্ত সড়ক সংস্থা অগ্রণী ভূমিকা পালন করছে পূর্ব ভারতসহ বাংলাদেশের সড়ক উন্নয়নে।

সীমান্ত সড়ক সংস্থা ত্রিপুরা, মিজোরাম এবং নাগাল্যান্ড রাজ্যের লেহ লাদাকের উচ্চ উচ্চতার তুষার শিখর থেকে নিম্ন পর্বতমালার দিকে পার্বত্য অঞ্চলে অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা অর্জন করেছে। সংস্থাটি আফগানিস্তান, তাজাকিস্তান, মায়ানমার এবং ভুটানের মতো বেশ কয়েকটি প্রতিবেশী দেশগুলিতে উন্নয়নমূলক কাজের মধ্য দিয়ে শান্তি ও সমৃদ্ধির রাষ্ট্রদূত হয়েছে।

       ছবি: nenow.com

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিতীয় বার্ষিক প্রতিরক্ষা সংলাপের এমওডির পোস্টের আইএইচকিউ-এর নিকট পৌঁছেছে, ডেফেকন সেক্রেটারির সহ-সভাপতিত্বে, বাংলাদেশ সরকার এবং প্রিন্সিপাল স্টাফ অফিসার সশস্ত্র বাহিনী বিভাগের 10-11 এপ্রিল 2019 এ ঢাকায় অনুষ্ঠিত হয়েছে উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য পার্বত্য চট্টগ্রামের সীমান্তে রাস্তা নির্মাণ সম্পর্কিত তাদের জাতীয় প্রকল্পের কাজ। 



ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মনজুরুল ইসলামের নেতৃত্বে 06 জন কর্মীর একটি প্রতিনিধিদল, দু'জন মেজর এবং 3 ওয়ারেন্ট অফিসার লোকপ্রিয়া গোপীনাথ বোর্দোলাই আন্তর্জাতিক বিমানবন্দর, গুয়াহাটি, 15 নভেম্বর প্রশিক্ষণ ও ট্যুর প্রোগ্রামের জন্য 15 থেকে 30 নভেম্বর 2020 এ আসছেন।

শ্রী বিপি সামান্ত্রে, অফগ ডিডিজি এইচকিউ এডিজিবিআর (পূর্ব) প্রতিনিধিদের স্বাগত জানান এবং প্রশিক্ষণ চলাকালীন আলোচনার জন্য পাহাড়ী রাস্তা পরিকল্পনা, নকশা এবং নির্মাণ সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি এই সাইট পরিদর্শনটি টানেল নির্মাণের বিভিন্ন দিক প্রদর্শনের জন্য এবং পাহাড়ী রাস্তা নির্মাণে নতুন উপাদান / প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনাও করেছেন।

প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে মন্তব্য করে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মনজুরুল ইসলাম, বিআরও, ভারতকে ধন্যবাদ জানিয়েছিলেন এবং পার্বত্য রাস্তা নির্মান সম্পর্কে প্রাথমিক জ্ঞানের পাশাপাশি পার্বত্য রাস্তায় বিকল্প উপকরণ, মাটি / opeাল স্থিতিশীলকরণ পদ্ধতি, রক্ষণাবেক্ষণ কাঠামোর নকশা ধারণা এবং নতুন পদ্ধতি গ্রহণের ইচ্ছা প্রকাশ করেছেন। বিডিএর সক্ষমতা বৃদ্ধি এবং জাতীয় প্রকল্পের উন্নয়নে সহায়তা করবে।

No comments

Powered by Blogger.