Header Ads

ভারতীয় নৌসেনার ৫ ম স্কর্পিন সাবমেরিন আইএনএস ভগি চালু হল।

ভারতীয় নৌবাহিনীর পঞ্চম স্কর্পিন সাবমেরিন আইএনএস ভগি ভারতে নির্মিত ছয় কালভারি-শ্রেণির সাবমেরিনের অংশ। এটি ফরাসী নৌ প্রতিরক্ষা এবং শক্তি সংস্থা ডিসিএনএস-এর দ্বারা নকশাকৃ সাবমেরিনগুলি ভারতীয় নৌবাহিনীর প্রকল্প -৫৫ অংশ হিসাবে নির্মিত হয়েছে। ভারতীয় নৌবাহিনীর পঞ্চম স্কর্পিন সাবমেরিন ভগির, উন্নত অ্যাকোস্টিক শোষণ প্রযুক্তির মতো "উচ্চতর স্টিলথ বৈশিষ্ট্য"। বৃহস্পতিবার  দক্ষিণ মুম্বাইয়ের মাজাগন ডকে চালু হল এটি। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সাবমেরিনটি চালু করেছিলেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রদ্ধা নায়কের স্ত্রী বিজয়া নায়েক। মন্ত্রী এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এবং গোয়া থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এতে যোগ দিয়েছিলেন।

এই সাবমেরিনগুলি পৃষ্ঠবিরোধী যুদ্ধ, সাবমেরিনবিরোধী যুদ্ধ, গোয়েন্দা তথ্য সংগ্রহ, খনি এবং অঞ্চল নজরদারি করার মতো মিশনে কাজ করতে দক্ষ। ভাগিরের নাম রাখা  স্যান্ড ফিশ, যেটি ভারত মহাসাগরের একটি মারাত্মক গভীর সমুদ্র শিকারী।সাবমেরিনে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি উন্নত অ্যাকোস্টিক শোষণ কৌশল, নিম্ন বিকিরণ শব্দের মাত্রা এবং হাইড্রো-ডাইনামিকালি অনুকূলিত আকার এবং যথাযথ গাইডেন্সড অস্ত্র ব্যবহার করে শত্রুকে আক্রমণ করার ক্ষমতা যেমন উচ্চতর স্টিলথ বৈশিষ্ট্যগুলি লক্ষণীয়। 
এমপিএল জানিয়েছে, টর্পেডো এবং টিউব উভয়ই অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্রের সাহায্যে এই আক্রমণ চালানো যেতে পারে। 
এমডিএল জানিয়েছে, সাবমেরিনটি অপারেশনে সমস্ত প্রেক্ষাগৃহে পরিচালিত করার জন্য ডিজাইন করা হয়েছে, একটি নেভাল টাস্ক ফোর্সের অন্যান্য উপাদানগুলির সঙ্গে  আন্তঃক্রিয়াশীলতা প্রদর্শন করে।



 
 

No comments

Powered by Blogger.