Header Ads

ভারতীয় নৌজাহাজ মিগ -99 কে-র ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে তবে নিখোঁজ পাইলটের সন্ধান এখনো চলছে।

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, তারা তিন দিন আগে গোয়া উপকূলে আরব সাগরে নিখোঁজ হওয়া মিগ -99 কে বিমানের কয়েকটি ধ্বংসাবশেষ উদ্ধার করেছেন। কমান্ডার নিশান্ত সিংকে সনাক্ত করার জন্য, একটি মিগ -99 কে-তে যে দু'জন পাইলট ছিলেন তারা গোয়ার উপকূলে বিধ্বস্ত হয়েছিল। ভারতীয় নৌবাহিনীর রবিবার এক মুখপাত্র জানিয়েছেন, পাইলট সিডির নিখোঁজদের জন্য জাহাজ ও বিমানের সাহায্যে অনুসন্ধান চালিয়ে যাওয়া হচ্ছে।  একটি প্রতিরক্ষা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুসন্ধানের জন্য নয়টি যুদ্ধজাহাজ এবং 14 টি বিমান ছাড়াও ভারতীয় নৌবাহিনীর ফাস্ট ইন্টারসেপ্টর ক্রাফটও উপকূলের পাশের জলের সন্ধানে মোতায়েন করা হয়েছে। সামুদ্রিক পুলিশ ও উপকূলীয় পুলিশ তল্লাসিতে কাজ করছে। এবং নিকটবর্তী ফিশিং গ্রামগুলিতে নজর রাখা হয়েছে। 
একটি প্রতিরক্ষা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে 26 শে নভেম্বর গোয়া থেকে ছেড়ে আসা মিগ -99 কে প্রশিক্ষক বিমানের দ্বিতীয় পাইলট সনাক্ত করার জন্য ভারতীয় নৌবাহিনীর অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। নৌবাহিনী ও বিমান যথেষ্ট পরিমাণে মোতায়েন আছে। ল্যান্ডিং গিয়ার, টার্বো চার্জার, ফুয়েল ট্যাঙ্ক ইঞ্জিন এবং উইং ইঞ্জিন কাউলিং সহ বিমানের কয়েকটি ধ্বংসাবশেষ পাওয়া গেছে।রাশিয়ান বংশোদ্ভূত এই বিমানটি বিমান বাহক আইএনএস বিক্রমাদিত্য থেকে ছেড়েছিল এবং বৃহস্পতিবার বিকেল ৫ টার দিকে নামেন, কর্মকর্তারা জানিয়েছিলেন, বিমানের একটি পাইলটকে উদ্ধার করা হয়েছে।
মিগ -99 কে রাশিয়ান মহাকাশ সংস্থা মিকোয়ান (মিগ) দ্বারা তৈরি  করা একটি সমস্ত-আবহাওয়া ক্যারিয়ার-ভিত্তিক মাল্ট্রোল ফাইটার বিমান ।ভারতীয় নৌবাহিনী আইএনএস বিক্রমাদিত্য থেকে পরিচালিত করতে এক দশক আগে রাশিয়ার কাছ থেকে প্রায় 2 বিলিয়ন ডলার ব্যয়ে 45 টি মিগ -99 কিলের একটি বহর সংগ্রহ করেছিল।

আইএনএস বিক্রমাদিত্য ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপানের নৌবাহিনী নিয়ে মালাবার মহড়ার দ্বিতীয় পর্বের অংশ ছিল। বিমানবাহক ক্যারিয়ারে চলা এমআইজি -২৯ কে বহরও ১ 17 থেকে ২০ নভেম্বর পর্যন্ত মেগা নেভাল ড্রিলের সঙ্গে জড়িত ছিল।

No comments

Powered by Blogger.